বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

৮ গোল খাওয়ার প্রতিশোধ নিতে বায়ার্নের মুখোমুখি বার্সেলোনা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

৮ গোল খাওয়ার প্রতিশোধ নিতে বায়ার্নের মুখোমুখি বার্সেলোনা

চ্যাম্পিয়ন্স লিগে আরও একবার মুখোমুখি বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। গ্রুপের শীর্ষস্থান দখল করতে এই ম্যাচটি দুদলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় অ্যালিয়েঞ্জ অ্যারেনায় শুরু হবে ম্যাচটি।

চ্যাম্পিয়ন্স লিগে ঠিক যেমন শুরু প্রয়োজন, ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে তাই করেছে বার্সেলোনা। জাভির এই দলটা অনন্য হয়ে উঠছে ক্রমশই। তবে বড় মঞ্চে কঠিন প্রতিপক্ষের বিপক্ষে ওরা স্নায়ুচাপের পরীক্ষায় কেমন করে তাই দেখা যাবে বায়ার্ন ম্যাচে। কারণ গত ক’মৌসুম ধরে এই টুর্নামেন্ট ব্লাউগ্রানাদের কেবল হতাশার আরেক নাম।

বার্সা-বায়ার্ন ম্যাচের কথা উঠবে আর সেই ৮-২ ট্র্যাজেডির কথা উঠবে না তা কি হয়! মহারণ সামনে রেখে বার্সা সমর্থকদের মনে যেমন উঁকি দিচ্ছে ২০২০ সালের ১৫ আগস্টের সেই দুঃসহ স্মৃতি। ম্যাচটি অবশ্য প্রেরণা হিসেবে কাজ করবে ব্যাভেরিয়ানদের জন্য।

তবে, বার্সার জন্য অনুপ্রেরণা হতে পারেন রবার্ট লেভানদোভস্কি। জার্মান জায়ান্টের বড় অস্ত্রটাই ঠিকানা বদল করে এখন কাতালুনিয়ায়। তার সাম্প্রতিক ফর্ম নিঃসন্দেহে সবচেয়ে বড় অনুপ্রেরণা ক্লাবের কাছে। রেকর্ডের পাতা ওলট-পালট করে লেভায় ভর করে রীতিমতো উড়ছে বার্সা। সেই বাতাস মিউনিখে পৌঁছে দিতে চায় তারা।

বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ এবার প্রথম থেকেই জমজমাট। আমরাও ভালো শুরু করেছি। তবে এর ধারাবাহিকতা রক্ষা করা জরুরি। আমি বলব, আমাদের আসল পরীক্ষা শুরু হবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে এই ম্যাচ দিয়ে। কারন আমাদের গ্রুপ বেশ কঠিন।’

চ্যাম্পিয়ন্স লিগে শুভসূচনা করে তার রেশ লিগে ধরে রাখতে পারেনি বায়ার্ন মিউনিখ। স্টুটগার্ট ঘরে এসে পয়েন্ট কেড়ে নিয়ে গেছে ব্যাভেরিয়ানদের থেকে। বার্সেলোনার বিপক্ষে এই ম্যচটা হতে পারে ওদের আবারও জয়ে ফেরার।

তবে এ ম্যাচে বায়ার্নের জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে কিংসলে কোমান ও বউনা সারের অনুপস্থিতি। ইনজুরির কারণে এ ম্যাচে তাদের পাচ্ছেন না বায়ার্ন কোচ নাগেলসম্যান। দলের সেরা তারকা লেভানদোভস্কিকে হারিয়ে এই মৌসুমে বেশ ভুগছে তার দল। লেভাকে ছাড়া এখনো মানিয়ে নিতে পারেনি দলটা। প্রতিপক্ষ দল যে এ কারণে কিছুটা সুবিধা পাবে তা মেনে নিচ্ছেন বায়ার্ন বস।

নাগেলসম্যান বলেন, ‘লেভা অসাধারণ এক ফুটবলার। আমি চাই ও এই ফর্ম ধরে আরও ৪-৫ বছর খেলুক। তবে প্রত্যাশা করব, আমাদের বিপক্ষে যাতে ওর সেরাটা না খেলে। এই ম্যাচটা আমাদের দুদলের জন্যই গুরুত্বপূর্ণ। আগে কী হয়েছে, তা নিয়ে পড়ে থাকতে চাই না।’

দলে যারা আছেন তাদের নিয়েই সেরা খেলাটা উপহার দিতে চান বায়ার্ন কোচ নাগেলসম্যান। এ ম্যাচে মধ্যমাঠে জশুয়া কিমিখের সঙ্গী হিসেবে যে মার্সেল স্যাবিটজারই থাকছেন তা নিশ্চিত করেছেন তিনি।

বায়ার্ন কোচ ইনজুরি নিয়ে দুশ্চিন্তায় থাকলেও দল নিয়ে মধুর সমস্যায় বার্সা কোচ জাভি। দলের সবাই ফিট থাকায় সেরা একাদশ বেছে নিতে মধুর সমস্য্য পড়েছেন তিনি।

বায়ার্নের বিপক্ষে ম্যাচ সামনে রেখে বার্সেলোনাকে চোখ রাঙাচ্ছে পরিসংখ্যান। বুন্দেসলিগার দলটার বিপক্ষে যে বড্ড মলিন চ্যাম্পিয়ন্স লিগের চারবারের চ্যাম্পিয়নরা। ১৩ বারের দেখায় ৯ বারই হারের মুখ দেখেছে কাতালান ক্লাবটি। অন্যদিকে জয় পেয়েছে মাত্র ২ ম্যাচে। বাকি ২ ম্যাচ শেষ হয়েছে সমতায়।

বার্সেলোনার সম্ভাব্য একাদশ: টার স্টেগান; কুন্দে, আরাউহো, এরিক গার্সিয়া, বালদে; গাভি, বুস্কেতস, পেদ্রি; রাফিনিয়া, লেভনদোভস্কি, দেম্বেলে।

বায়ার্ন মিউনিখ সম্ভাব্য একাদশ: নুয়্যের; পাভার্ড, ডি লিখট, লুকাস হার্নান্দেজ, ডাভিস; কিমিখ, স্যাবিটজার, গ্যানাব্রি, মুলার, সানে; মানে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]