মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

জ্যঁ লুক গদার স্বেচ্ছামৃত্যু গ্রহণ করেছেন!

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

জ্যঁ লুক গদার স্বেচ্ছামৃত্যু গ্রহণ করেছেন!

ফ্রান্সের কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা জ্যঁ লুক গদার মারা গেছেন। ফরাসী চলচ্চিত্রের নতুন ধারার রূপকার মঙ্গলবার ৯১ বছর বয়সে  মারা গেছেন। খবর রয়টার্স ও বিবিসি। ফরাসী চলচ্চিত্রে তিনিই নতুন এক বিপ্লব ঘটিয়েছেন বলে মনে করেন সমালোচকরা।

নিজের মৃত্যুর সিদ্ধান্ত তিনি নিজেই নিয়েছেন বলে দাবি করেছেন তার দীর্ঘ দিনের আইনি পরামর্শদাতা প্যাটিক জঁনেরেত। তিনি জানান, ‘অ্যাসিস্টেড সুইসাইড’-এর মাধ্যমে নিজের জীবনের ইতি টেনেছেন জ্যঁ লুক গদার।

 

সুইজারল্যান্ডে বেশ কয়েকটি বিশেষ ক্ষেত্রে বিবেচনাধীনভাবে ‘অ্যাসিস্টেড সুইসাইড’ বা চিকিৎসকদের সহায়তায় জীবন নাশের সিদ্ধান্ত আইনত বৈধ।

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, সংবাদ সংস্থা এএফপিকে প্যাট্রিক জানিয়েছেন যে চিকিৎসকদের সহায়তায় নিজের জীবনে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন গোদার নিজেই। প্যাট্রিক বলেন, ‘‘(গদারের) মেডিক্যাল রিপোর্ট অনুযায়ী, একাধিক অক্ষম রোগে আক্রান্ত ছিলেন তিনি। সে কারণে স্বেচ্ছায় প্রস্থানের জন্য সুইজারল্যান্ডে আইনি সহায়তার নেওয়ার পথে এগিয়ে ছিলেন।’’

‘ব্রেথলেস’ ও ‘কনটেমপ্ট’র মতো ক্লাসিক সিনেমা বানিয়েছেন বিশ্বনন্দিত এই নির্মাতা।   ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘ব্রেথলেস’ নির্মাণ করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিলেন জ্যঁ লুক গদার।   প্রচলিত রীতি ভেঙে নতুন ভাষা নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এ নির্মাতা

 

এছাড়াও ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, ‘মেড ইন ইউএসএ’র মতো কালজয়ী সিনেমা উপহার দিয়েছেন গদার।

২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে তিনি সর্বকালের সেরা দশ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন। বলা হয়ে থাকে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোনও চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৬ পূর্বাহ্ণ | বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]