মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বাকৃবিতে ৬১ বছরে মাত্র ৭টি সমাবর্তন, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

বাকৃবিতে ৬১ বছরে মাত্র ৭টি সমাবর্তন, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

৬১ বছরে মাত্র সাতটি সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে কৃষি শিক্ষা ও গবেষণার অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি)। সমাবর্তনের অপেক্ষায় আছেন সাড়ে সাত হাজারের অধিক শিক্ষার্থী। এ নিয়ে চরম ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন না পাওয়া শিক্ষার্থীরা। এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দ্রুত সময়ের মধ্যে সমাবর্তন আয়োজনের দাবি জানিয়েছেন ছাত্রলীগ নেতাকর্মীরাও।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৫ সালে পাসকৃত শিক্ষার্থীদেরকে সপ্তম সমাবর্তনে অন্তর্ভুক্ত না করায় চাপা ক্ষোভ বিরাজ করছে ২০১০-১১ সেশনের শিক্ষার্থীদের মাঝে। সর্বশেষ সমাবর্তনে ওই ব্যাচের শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত না করায় বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট হওয়া সত্ত্বেও তারা সমাবর্তন পাননি। এর পরও বিশ্ববিদ্যালয় থেকে আরো নতুন সাতটি ব্যাচ বের হলেও তাদের কেউ সমাবর্তন পাননি।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৬১ বছরে বাকৃবিতে সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে মাত্র সাতবার। বিশ্ববিদ্যালয়ের তৎকালীন চ্যান্সেলর ছিলেন আব্দুল মোনেম খানের নেতৃত্বে ১৯৬৮ সালের ২৮ মার্চ অনুষ্ঠিত হয় বাকৃবির প্রথম সমাবর্তন। এরপর আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে দ্বিতীয় সমাবর্তন হয় ১৯৭২ সালের ৩১ ডিসেম্বর, বেগম খালেদা জিয়ার নেতৃত্বে তৃতীয় সমাবর্তন হয় ১৯৯৪ সালের ৫ জুন, শেখ হাসিনার নেতৃত্বে চতুর্থ সমাবর্তন হয় ১৯৯৭ সালের ২০ ডিসেম্বর, ইয়াজউদ্দিন আহম্মেদের নেতৃত্বে পঞ্চম সমাবর্তন হয় ২০০৩ সালের ৫ ফেব্রুয়ারি, প্রয়াত চ্যান্সেলর মো. জিল্লুর রহমানের নেতৃত্বে ২০১১ সালের ৮ মার্চ এবং সর্বশেষ সমাবর্তন হয় ২০১৬ সালের ২৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় সপ্তম সমাবর্তন।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৮ অপরাহ্ণ | বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]