বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

অজুর পানি অপচয় রোধের সুফল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

অজুর পানি অপচয় রোধের সুফল

পানি সৃষ্টিকর্তার অনেক বড় এক নিয়ামত। পানি ছাড়া মানব জীবন এক মুহূর্তও চলতে পারে না। খাবার থেকে পয়োনিষ্কাশন, জীবিকা নির্বাহ থেকে অবসর যাপন, শক্ত লৌহ উপাদান উৎপাদন থেকে শুরু করে লেখার কাগজ, জীবনের সব ক্ষেত্রেই পানি অপরিহার্য এক উপাদান আর এই গুরুত্ব তখনই অনুধাবন হয়, যখন প্রয়োজনমতো জোগান না পাওয়া যায়।  অথচ যখন তা সহজলভ্য হয়ে ধরা দেয়, তখন তা ব্যবহারে আমরা হয়ে যাই উদাসীন।

মুসলমানদের জন্য সর্বশ্রেষ্ঠ কাজ দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজসহ অন্য ইবাদতের জন্য পানি ব্যবহার করতে হয়। একটা সময় মানুষ বিভিন্ন ধরনের পাত্র ব্যবহার করে অজু করত। ফলে পানির অপচয় তেমন হতো না। কিন্তু এখন গ্রাম, শহর-বন্দরের প্রায় সব মসজিদে অজুর জন্য ট্যাপের ব্যবস্থা আছে। তাই একজন মুসল্লি অজু করতে গিয়ে প্রয়োজনের চেয়ে কয়েক গুণ বেশি পানি অপচয় করছেন। আমরা যদি একটি সমীক্ষা সামনে নিয়ে আসি তাহলে দেখতে পাই, বর্তমানে দেশে প্রায় তিন লাখ মসজিদ। এই তিন লাখ মসজিদে প্রতিদিন পাঁচবার আজান হয়,  পাঁচবার মুসল্লিরা একত্র হয়ে নামাজ আদায় করেন। প্রতি ওয়াক্তে ন্যূনতম একবার অজু করেই নামাজে যোগদান করতে হয়। এই তিন লাখ মসজিদের প্রায় সব কয়টাতে ট্যাপের মাধ্যমে অজু করার ব্যবস্থা বিদ্যমান। যার ফলে অনিচ্ছাকৃত বা ইচ্চাকৃত বা স্বভাবজাত বৈশিষ্ট্যে কিছু পানি অপচয় হয়। প্রতি ওয়াক্তে যদি ন্যূনতম গড়ে ১০ লিটার পানি অপচয় হয় তাহলে দিনে ৫০ লিটার পানি এক মসজিদে অপচয় হয়। তাহলে তিন লাখ মসজিদ থেকে গড়ে প্রায় এক কোটি ৫০ লাখ লিটার পানি অপচয় হয়। সাধারণত ১০০০ ওয়াটের কোনো বৈদ্যুতিক যন্ত্র এক ঘণ্টা চালালে ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয়। এর এই এক ঘণ্টায় গড়ে প্রায় ১০০০ লিটার পানি উত্তোলন করা সম্ভব।

তাহলে এক কোটি ৫০ লাখ লিটার পানি উত্তোলন করতে প্রায় ১৫ হাজার ঘণ্টা প্রয়োজন হবে। এই ১৫ হাজার ঘণ্টা ১০০০ ওয়াটের একটি পাম্প চলতে ১৫ হাজার ইউনিট বিদ্যুৎ খরচ হয়। এক দিনে ১৫ হাজার ইউনিট অপচয় হলে মাসে প্রায়  ৪৫০০০০  ইউনিট বিদ্যুৎ খরচ হয়, যার আনুমানিক মূল্য প্রায় ৩২ লাখ টাকা, যা বছরের হিসাবে তিন কোটি ৮৪ লাখ টাকা। অর্থ্যাৎ শুধু খামখেয়ালিপনায় বছরে প্রায় চার কোটি টাকার বিদ্যুৎ অপচয় হচ্ছে। এটি তো অপচয়ের পরিমাণ মসজিদ প্রতি মাত্র ১০ লিটার ধরে। কিন্তু প্রকৃতপক্ষে যার পরিমাণ স্থানভেদে অনেক অনেক বেশি।

ধর্মীয়ভাবেও অপচয় করাকে অন্যতম জঘন্য কাজ বলে অভিহিত করা হয়েছে। রাসুল (সা.) বলেছেন, আল্লাহ তোমাদের জন্য তিনটি বস্তু অপছন্দ করেন ১. অনর্থক এবং বাজে কথা বলা, ২. নিষ্প্রয়োজনে সম্পদ নষ্ট করা এবং ৩. অত্যধিক প্রশ্ন করা। (বুখারি)

আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয়ই অপব্যয়কারীরা শয়তানের ভাই।’ (সুরা বনি ইসরাঈল, আয়াত ২৬)

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]