মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ওয়েস্টমিনস্টার হলে রানির মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন চলছে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ওয়েস্টমিনস্টার হলে রানির মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন চলছে

রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাহিত করার আগে তাঁর কফিন চার দিনের জন্য লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে নেওয়া হয়েছে। এখানে জনসাধারণ রানির প্রতি শেষবারের মতো শ্রদ্ধা নিবেদন করছে যা চারদিন ধরে চলবে। এ জন্য সবাইকে মানতে হচ্ছে সুনির্দিষ্ট কিছু নির্দেশনা।

রানির মরদেহ বুধবার ঘোড়ায় টানা গাড়িতে করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নেওয়া হয়। প্যালেস থেকে হল পর্যন্ত যাত্রাপথে ৩৮ মিনিটের এক শোক মিছিলে নেতৃত্ব দেন রাজা তৃতীয় চার্লস। এই যাত্রায় কফিনের পেছনে ছিলেন চার্লসের ছেলে প্রিন্স অব ওয়েলস উইলিয়াম ও ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি।

 

স্থানীয় সময় বুধবার বিকেল ৫টা থেকে শ্রদ্ধা নিবেদনের সুযোগ দেওয়া হয় জনগণকে। এর আগে গত সোমবার থেকেই মানুষজন হলের সামনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থেকেছে। বুধবার বিকেলে শ্রদ্ধা নিবেদনের শুরুর দিকে লাইন ছিল প্রায় তিন মাইল লম্বা।

যুক্তরাজ্য সরকার রানির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য জনসাধারণকে যাবতীয় প্রস্তুতি নিয়ে আসার পরামর্শ দিয়েছে। সারি পাঁচ মাইল পর্যন্ত লম্বা হওয়ার সম্ভাবনার কথা জানানো হয়। রাতভর অপেক্ষা করতেও হতে পারে। আরো বলা হয়েছে সারি ক্রমাগত সামনে যাবে বলে জিরিয়ে নিতে বসার সুযোগ না-ও থাকতে পারে।

শ্রদ্ধা জানাতে আগ্রহীদের আবহাওয়ার পূর্বাভাস দেখে প্রয়োজনীয় পোশাক পরে আসার কথাও নির্দেশনায় বলা হয়েছে। নিজেদের খাবার, জরুরি ওষুধ, পাওয়ার ব্যাংক ও স্বচ্ছ বোতল সঙ্গে আনতে বলা হয়েছে। সারির পাশেই পানি সরবরাহের স্থান থাকবে। তবে হলের নিরাপত্তা চৌকি পার হওয়ার আগেই খাবার শেষ করতে হবে বা ফেলে দিতে হবে। বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা থাকবে।

 

বলা হয়েছে, শ্রদ্ধা নিবেদনের জন্য ফুল নেওয়া যাবে না। তবে রাজপ্রাসাদের পাশে গ্রিন পার্কে পুষ্পস্তবক অর্পণ করা যাবে।

ওয়েস্টমিনস্টার হলের ভেতরে নীরব থাকতে বলা হয়েছে সবাইকে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কোনো বার্তা বা স্লোগান লেখা জামা পরে সেখানে যাওয়া যাবে না। মোবাইল সাইলেন্ট বা বন্ধ রাখতে হবে। ছবি তোলা বা ভিডিও ধারণ করা যাবে না।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]