মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কাজাখস্তানে বিশ্বের ধর্মীয় নেতৃবৃন্দের সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কাজাখস্তানে বিশ্বের ধর্মীয় নেতৃবৃন্দের সম্মেলন শুরু

কাজাখস্তানের রাজধানী কাজাখে শুরু হয়েছে দুই দিনব্যাপী সপ্তম বিশ্ব ও ঐতিহ্যবাহী ধর্মীয় প্রধানদের কংগ্রেস। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) শুরু হওয়া এ সম্মেলনে বিশ্বের ৬০টি দেশের এক শ প্রতিনিধি অংশগ্রহণ করেন। করোনা-পরবর্তী সময়ে সমাজে আধ্যাত্মিক উন্নয়নে ধর্মীয় নেতাদের ভূমিকা নিয়ে আলোচনা করা হবে। সবাইকে শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য দেন কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ। তিনি বলেন, ‘কংগ্রেস বৈশ্বিক পর্যায়ে আন্ত সভ্যতামূলক আলোচনার একটি প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। পূর্ব ও পশ্চিমের মধ্যে সম্পর্ক তৈরির ক্ষেত্রে কাজাখস্তান একটি সেতু হয়ে দাঁড়িয়েছে। আগের চেয়ে বর্তমানে সারা বিশ্বের জন্য উন্মুক্ত আলোচনার দ্বার উম্মোচন করা অতীব জরুরি।

আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড ইমাম ও মুসলিম কাউন্সিল অব ইলডার্সের প্রধান ড. আহমদ আল তায়্যিব। ইসলামের মধ্যপন্থী মূল্যবোধকে বিশ্বের ধর্মীয় নেতাদের সামনে তুলে ধরবেন তিনি। এ সম্মেলনে আরো রয়েছেন ক্যাথলিক চার্চ ও ভ্যাটিকান সিটির প্রধান পোপ ফ্রান্সিস, জেরুজালেমের অর্থডোক্স চার্চের প্রধান প্যাট্রিয়ার্ক তৃতীয় থিওফিলোস, সৌদি আরবের ইসাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রী ড. আবদুল লাতিফ বিন আবদুল আজিজ আলে শেখসহ আরো অনেকে। ইসলাম, খ্রিস্টান ও ইহুদি ধর্ম ছাড়াও এখানে উপস্থিত রয়েছেন শিন্টো, বৌদ্ধ, জরথুস্ট্রিয়ান, হিন্দু ও অন্যান্য ধর্মের প্রতিনিধিরা।

 

উল্লখ্য, ২০০৩ সালে কাজাখস্তানের প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভের উদ্যোগে শান্তি-সংহতি এবং সন্ত্রাসবাদ ও চরমপন্থা প্রতিরোধে প্রথম কংগ্রেস অনুষ্ঠিত হয়। প্রথম বছর তাতে ২৩টি দেশ থেকে ১৭ জন প্রতিনিধি অংশ নেন। এরপর থেকে প্রতি তিন বছর পর দেশটির রাজধানী নুর-সুলতানে (সাবেক আস্তানা) তা অনুষ্ঠিত হয়।

সূত্র : গালফ নিউজ ও আরব নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]