শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কৃষি গুচ্ছের বিষয় পছন্দক্রম ১৬ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কৃষি গুচ্ছের বিষয় পছন্দক্রম ১৬ সেপ্টেম্বর

দেশের আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর মেধাতালিকার ৪৬ শতাংশই মেয়ে শিক্ষার্থীদের দখলে। প্রাথমিক মেধাতালিকায় থাকা শিক্ষার্থীদের বিষয় ও বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রম নির্বাচনের তারিখ আগামী ১৬ থেকে ২০ সেপ্টেম্বর।

এ বছর মেধাতালিকায় ৩ হাজার ২৩০ জন সাধারণ, ১৬১ জন মুক্তিযোদ্ধা, ৫৫ জন নৃগোষ্ঠী, ১৪ জন দলিত, ৩ জন বিকেএসপি, ১০ জন করে অসামর্থ্য ও নির্বাসিত এবং ১২ জন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এ পোষ্য কোটায় মেধাতালিকায় স্থান পেয়েছে। এবারের মেধাতালিকায় স্থান করে নিয়েছে ১ হাজার ৬০৩ জন মেয়ে। যা এর আগের সব ভর্তি পরীক্ষাগুলোর চেয়ে বেশি।

একই সঙ্গে ৬ হাজার ৮১৭ জন শিক্ষার্থীর অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হয়েছে। পাসকৃত শিক্ষার্থীদের অপেক্ষমাণ তালিকা নিজের প্রোফাইলে লগইন করে দেখতে পারবে সবাই। প্রাথমিক মেধাতালিকায় থাকা শিক্ষার্থীরা আগামী ১৬ থেকে ২০ সেপ্টেম্বর বিষয় ও বিশ্ববিদ্যালয়ের পছন্দক্রম নির্ণয় করে সাবমিট করতে পারবে।

পরবর্তীতে ফল ও পছন্দক্রমের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়সমূহের নির্ধারিত অনুষদে ভর্তির সুযোগ পাবে তারা। ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের অনুষদ ও বিশ্ববিদ্যালয় সম্বলিত মেধাতালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়সমূহে এ বছর ৩ হাজার ৫৩৯টি আসনে ভর্তি সম্পন্ন হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]