শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে চাচ্ছে না: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে চাচ্ছে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, রোহিঙ্গাদের কারণে আমরা অনেক সমস্যা মোকাবিলা করছি। মিয়ানমার তাদের ফেরত নিতে চাচ্ছে না। তবে রোহিঙ্গাদের ফেরাতে আমাদের চেষ্টা অব্যাহত আছে। তারা যেন শান্তিপূর্ণভাবে ফিরে যেতে পারে আমরা সেই চেষ্টা চালিয়ে যাচ্ছি।

বৃহস্পতিবার বিকেলে কক্সবাজারে র‍্যাব আয়োজিত অপরাধ প্রবণতা ঠেকাতে ঝুঁকিতে থাকা ৩৬ তরুণকে কর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আমাদের জায়গা ছোট কিন্তু জনসংখ্যা বেশি। এর ওপর মিয়ানমারে রোহিঙ্গাদের গুলি করে মারা হলো, বিতাড়িত করা হলো। ঘরবাড়ি পুড়িয়ে দেওয়ায় রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। সেই সময় অনেকেই বলেছে- আমরা যেন তাদের আটকে দেই। কিন্তু প্রধানমন্ত্রী তখন বলেছিলেন, ‘মুক্তিযুদ্ধের সময় কোটি কোটি বাঙালি শুধু প্রাণ বাঁচাতে ভারতে আশ্রয় নিয়েছিল। তাই আমরা রোহিঙ্গাদের জীবনটা রক্ষার সুযোগটা দিতে চাই।’

তখন বিজিবিকে সরে দাঁড়াতে বলা হলো, রোহিঙ্গারা এসে আশ্রয় নিলো, যোগ করেন তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, যে সমস্ত এলাকা ঝুঁকিপূর্ণ, জনসংখ্যা অতিরিক্ত এবং কর্মসংস্থান কম। সেখানে মানুষগুলোকে টার্গেট করেছে র‍্যাব। তারা অপরাধে জড়িয়ে যেতে পারে, সেজন্য তাদের আলোর পথ দেখানো হচ্ছে। এটা নিঃসন্দেহে সাহসী উদ্যোগ। সুবিধাবঞ্চিত মানুষগুলো আলোকিত বাংলাদেশের গর্বিত নাগরিক হিসেবে একসঙ্গে বেঁচে থাকবে। আর এটাই আমরা চাই।

তিনি আরো বলেন, সন্ত্রাস-জঙ্গি দমন, ভেজাল নিয়ন্ত্রণসহ যেকোনো অপরাধ দমনে র‍্যাবের উপস্থিতি রয়েছে। যেকোনো পর্যায়ে অপরাধীর বিরুদ্ধে জিরো লটারেন্স নীতি রয়েছে আমাদের। আমরা বনদস্যু-জলদস্যুমুক্ত হয়েছি, জঙ্গি দমন করেছি। জঙ্গিদের ধরে পুনর্বাসনও করেছি। শান্তিপূর্ণ পরিস্থিতি ধরে রাখাই আমাদের উদ্দেশ্য।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]