বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সাত কলেজের অনার্স ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সাত কলেজের অনার্স ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের ২০২১ সালের ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হচ্ছে আজ। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে পরীক্ষা শুরু হবে।

এতে সাত কলেজের অনার্সের দর্শন, সমাজবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, বাংলা, ইংরেজি, আরবি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামিক স্টাডিজ, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি, মার্কেটিং, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, পদার্থবিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, গণিত, ভূগোল ও পরিবেশ, মৃত্তিকাবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং পরিসংখ্যান বিভাগের নিয়মিত, অনিয়মিত, মানোন্নয়ন পরীক্ষার্থীরা অংশ নেবেন। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

পরীক্ষার কেন্দ্র—

রাজধানীর সাতটি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ কেন্দ্রগুলো হলো— ঢাকা কলেজ (কেন্দ্রের কোড- ১০১), ইডেন মহিলা কলেজ (কেন্দ্রের কোড- ১০২), বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ (কেন্দ্রের কোড- ১০৩), কবি নজরুল সরকারি কলেজ (কেন্দ্রের কোড- ১০৪), সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ (কেন্দ্রের কোড- ১০৫), সরকারি বাঙলা কলেজ (কেন্দ্রের কোড- ১০৬) এবং সরকারি তিতুমীর কলেজ (কেন্দ্রের কোড- ১০৭)।

এর মধ্যে ঢাকা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের বিএ, বিএসএস, বিএসসি-এর শিক্ষার্থীরা, ইডেন মহিলা কলেজ কেন্দ্রে ঢাকা কলেজের শিক্ষার্থীরা, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ইডেন মহিলা কলেজের বিবিএ-এর শিক্ষার্থীরা, কবি নজরুল সরকারি কলেজ কেন্দ্রে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা, সরকারি বাঙলা কলেজ কেন্দ্রে সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা এবং সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রে সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন।

পরীক্ষার্থীদের মানতে হবে তিন নির্দেশনা—

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে অনার্স ২য় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের জন্য তিনটি নির্দেশনা দেওয়া হয়েছে। সেগুলো হলো—

১. পরীক্ষার্থীরা কেবল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা প্রবেশপত্র নিয়েই পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন। অন্যথায় কাউকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

২. পরীক্ষার্থীদের প্রবেশপত্র স্ব-স্ব কলেজের অধ্যক্ষ কর্তৃক মনোনীত প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করতে হবে।

৩. পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ডিজিটাল ঘড়ি ও কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস যা মোবাইল ফোনে সংযোগ করা যায় তা বহন করা সম্পূর্ণ নিষিদ্ধ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]