মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ঘরোয়া উপায়ে দূর করুন পাইলসের সমস্যা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ঘরোয়া উপায়ে দূর করুন পাইলসের সমস্যা

পাইলসের সমস্যায় ভুগছেন? ঘরোয়া উপায়েই দূর করুন যন্ত্রণা! এবার এই রোগের জ্বালা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি ঘরোয়া টোটকাও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ব্যথা জায়গায় আইস প্যাক, অ্যালোভেরা লাগালেও সমস্যা কমে। এমনকী চিকিৎসার প্রয়োজনও হয় না।

পাইলস বা অর্শরোগে অনেকেই যন্ত্রণা ভোগ করেন। এটি খুব পরিচিত একটি সমস্যা। সমীক্ষা বলছে, ৪৫ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে এই রোগের প্রভাব সবচেয়ে বেশি। তবে কমবয়সীদের মধ্যেও এখন এই রোগ বাড়ছে। জীবনযাত্রায় অনিয়ম ও অপুষ্টিকর খাবার খাওয়া এই রোগের অন্যতম কারণ। কোষ্ঠকাঠিন্য, গ্যাস বা হজমের সমস্যার কারণে পাইলসের ঝুঁকি বেড়ে যায়। এছাড়া পরিবারে কারও এই সমস্যা থাকলে পরবর্তী সময়ে তা অন্যদেরও হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, ফাইবারযুক্ত খাবারের অভাব, কোষ্ঠকাঠিন্য, স্থূলতা, গর্ভাবস্থায়, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে অথবা বসে থাকার অভ্যাসসহ বিভিন্ন কারণে এই রোগ শরীরে বাসা বাঁধতে পরে।

পাইলসের চিকিৎসা সাধারণত ওষুধ বা অস্ত্রপচারের মাধ্যমে হয়ে থাকে। এর পাশাপাশি কয়েকটি নিয়ম মেনে ঘরোয়া উপায়েও পাইলসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক করণীয়-

>>> ঘরোয়া উপায়ে পাইলসের সমস্যা সারাতে নিয়মিত বরফ ব্যবহার করুন মলদ্বারে। বরফ রক্ত চলাচল সচল রাখে ও ব্যথা দূর করে। একটি কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে ১০ মিনিট রাখুন। দিনে বেশ কয়েকবার করলে পাইলসের ব্যথা দ্রুত সারবে।

>>> বিশেষজ্ঞদের মতে, একটি তুলোর বলে অ্যাপেল সিডার ভিনেগার ব্যথার স্থানে লাগিয়ে নিন। শুরুতে কিছুটা জ্বালাপোড়া হলেও কিছুক্ষণ পর কমে যাবে। এই পদ্ধতি দিনে বেশ কয়েকবার করুন।

এছাড়া নিয়মিত এক চা চামচ আপেল সিডার ভিনেগার এক গ্লাস পানিতে মিশিয়ে খালি পেটে পান করুন। এটি অনেক রোগের দাওয়াই হিসেবে কাজ করে।

>>> এখন জামের মৌসুম। এই ফল পাইলসের সমস্যা সারাতে বেশ কার্যকরী। এতে থাকে প্রচুর ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট। যা পাইলসের সমস্যা সারায়। পাইলসের রোগী দিনে ২-৩টি জাম খেলে ধীরে ধীরে এই সমস্যা কাটিয়ে উঠবেন।

>>> পানিশূন্যতার কারণেও পাইলসের সমস্যা বাড়তে পারে। তাই দৈনিক পর্যাপ্ত পানি পান করুন। এর পাশাপাশি আদাকুঁচি, লেবু ও মধু মিশিয়ে দিনে অন্তত দুইবার খেলে অর্শরোগ দ্রুত নিয়ন্ত্রণে আসে।

>>> এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। প্রতিদিন এক চা চামচ অলিভ ডেয়েটে রাখলে পাইলসের সমস্যা কাটিয়ে উঠবেন আস্তে আস্তে।

বিশেষজ্ঞদের মতে, এই তেল শরীরে প্রদাহ দ্রুত কমায়। অর্শরোগ নিরাময়ের ক্ষেত্রেও এটি খুবই কার্যকরী।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৬ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]