শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে ২১২ সেনা নিহত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে ২১২ সেনা নিহত

আর্মেনিয়া ও আজারবাইজানের সপ্তাহব্যাপী সীমান্তের সংঘর্ষে দুই শতাধিক সেনা নিহত হয়েছেন। দুই দেশের কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে এ লড়াইয়ে দুই দেশ একে অপরকে দোষারোপ করছে। একই কারণে ২০২০ সালে ছয় সপ্তাহের যুদ্ধের হাজারো সেনা নিহত হয়।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোলো পাসিয়ান বলেন, আজারবাইজানের হামলায় আমাদের ১৩৫ জন সেনা নিহত হয়েছেন। অথচ সপ্তাহের শুরুতে এ সংখ্যা ছিল ১০৫ জনে।

আজারবাইজানের পক্ষ থেকে বলা হয়, আর্মেনিয়ার হামলায় ৭৭ সেনা নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার এর সংখ্যা ছিল ৭১ জন। দুই দেশ জানিয়েছে, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে দশকের পর দশক যুদ্ধ করছে আর্মেনিয়া ও আজারবাইজান। যে স্থান নিয়ে যুদ্ধ হচ্ছে সেটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ। ২০২০ সাল পর্যন্ত সেটি আর্মেনিয়ার উপজাতির দ্বারা নিয়ন্ত্রিত ছিল।

আর্মেনিয়া দাবি করে, চলতি সপ্তাহে আজারবাইজানের সেনারা নাগর্নো-কারাবাখ সীমানা অতিক্রম করে আর্মেনিয়ার সীমানায় ঢুকে সেনাদের ওপর হামলা চালায়। তবে আজারবাইজান বলছে, আর্মেনিয়ার পক্ষ থেকে উসকানি দেওয়ায় এ যুদ্ধ হচ্ছে।

শুক্রবার পাসিয়ান বলেন, মস্কোর মধ্যস্ততায় যুদ্ধবিরতি হলেও এখন সীমান্তে আতঙ্ক বিরাজ করছে। এখন দুই দেশের সেনাদের ব্যারাকে ফেরানোর ওপর জোর দেওয়া জরুরি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]