শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

উত্তর আয়ারল্যান্ডের প্রথম মুসলিম স্কাউট দল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

উত্তর আয়ারল্যান্ডের প্রথম মুসলিম স্কাউট দল

উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টে প্রথম মুসলিম স্কাউট দল প্রতিষ্ঠিত হয়েছে। এনআইয়ের সহায়তায় ১১৭তম বেলফাস্ট ইসলামিক সেন্টার স্কাউট গ্রুপ স্কাউট প্রতিষ্ঠিত হয়। শনিবার (১৭ সেপ্টেম্বর) গ্রুপের নতুন সদস্যদের নিবন্ধনের জন্য ইভেন্টের আয়োজন করা হয়।

বিবিসির খবরে বলা হয়, উত্তর আয়ারল্যান্ডের স্কাউটে প্রায় ১২ হাজার সদস্য ও নেতা রয়েছে। দেশের বৃহত্তম যুব সংগঠনগুলোর মধ্যে এটি সর্ববৃহৎ। যুক্তরাজ্যের ৭০টির বেশি মুসলিম স্কাউট রয়েছে। তবে বেলফাস্টের স্কাউট দলটি উত্তর আয়ারল্যান্ডে প্রথম। নতুন মুসলিম স্কাউট দলের নেতা আমির ইবরাহিম।

 

 

স্কাউটস এনআইয়ের প্রধান কমিশনার স্টিফেন ডোনাল্ডসন বলেছেন, ‘নতুন গ্রুপটি উত্তর আয়ারল্যান্ডে স্কাউট কার্যক্রমকে আরো জোরদার করতে পারবে। আমরা বিভিন্ন এলাকায় খোঁজ করেও এমন এলাকা পাইনি। ইংল্যান্ডে আমার ভূমিকা অনেক বেশি হওয়ায় আমি মুসলিম স্কাউট ফেলোশিপ সম্পর্কে জানতে পারি। উত্তর আয়ারল্যান্ডে তা শুরু করতে প্রেরণা পাই।

উত্তর আয়ারল্যান্ডে বসবাসের আগে তিনি ছোটবেলায় সুদানে সি স্কাউট ছিলেন। তিনি বলেন, ‘সি স্কাউটে থাকাকালে আমি আমার সময় উপভোগ করেছি। সে সময় আমি অনেক কিছু শিখেছি। সাঁতার, ক্যানোয়িং, পালতোলা, ক্যাম্পিংসহ বিভিন্ন দক্ষতা অর্জন করেছি।’ তিনি বলেন, ‘স্কাউট একটি বিশ্বব্যাপী সংগঠন। এর কোনো ধর্মীয় মতাদর্শ বা কোনো রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নেই। তবে মুসলিম স্কাউটদের মধ্যে পার্থক্য খুবই সামান্য। শুধু ইউনিফর্মের ক্ষেত্রেই তা দেখা যায়। কারণ আমাদের মেয়েরা স্কার্ফ পরতে পারে এবং তারা নিজের পুরো শরীর ঢেকে রাখতে পারে।’

 

সূত্র : বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৩ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]