সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কুফায় ইন্তেকালকারী সর্বশেষ সাহাবি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কুফায় ইন্তেকালকারী সর্বশেষ সাহাবি

ইসলাম প্রচারে নবীজি (সা.)-এর সাহাবিরা বিশ্ব দিক-দিগন্তে ছড়িয়ে গেছেন। ফলে অনেক সাহাবিই নিজের দেশ থেকে বহু দূরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। আব্দুল্লাহ ইবনে আবু আওফা (রা.) তাঁদের একজন। তিনি ৮৬ বা ৮৮ হিজরি সনে ইরাকের কুফায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ১০০ বছরের কাছাকাছি। বলা হয়, তিনি কুফায় ইন্তেকালকারী সর্বশেষ সাহাবি। (সিয়ারু আলামিন নুবালা : ৪/৪৩৬-৪৩৭)

আবু আওফা (রা.) ছিলেন একজন বিজ্ঞ ফিকাহবিদ ও বয়স্ক সাহাবি। তাঁরও বাবা ও তিনি উভয়জনই নবীজি (সা.)-এর সাহাবি হওয়ার সৌভাগ্য অর্জন করেছেন। অংশগ্রহণের সুযোগ পেয়েছেন, হোদায়বিয়ার বাইআতে রিজওয়ানে।

 

বিভিন্ন হাদিস বর্ণনাকারী তাঁর থেকে বেশ কিছু হাদিস বর্ণনা করেছেন। তিনি প্রায়ই নবীজি (সা.)-এর দরবারে যেতেন। একদিন নবীজি (সা.) তাঁর জন্য বিশেষ দোয়া করেছেন। তিনি যখন তাঁর বাবা আবু আওফার জাকাত নিয়ে রাসুল (সা.)-এর খেদমতে উপস্থিত হন, তখন রাসুল (সা.) তাঁর জন্য এই বলে দোয়া করেন, ‘হে আল্লাহ, আবু আওফার পরিবারের ওপর রহমত নাজিল করুন!’ অনুরূপ দোয়া তাঁর পিতার জন্যও করেছিলেন, যখন তিনি তাঁর গোত্রীয় লোকের জাকাত নিয়ে রাসুল (সা.)-এর খেদমতে উপস্থিত হয়েছিলেন।

সৌভাগ্যবান এই সাহাবি নবীজি (সা.)-এর সঙ্গে বেশ কিছু যুদ্ধে অংশগ্রহণ করেছেন। তিনি বলেন, আমরা রাসুল (সা.)-এর সঙ্গে সাতটি যুদ্ধ করেছি। হুনাইনের যুদ্ধে তাঁর একটি হাতের বাহু মারাত্মকভাবে আহত হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৮ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]