বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চিলির অভিযোগের সত্যতা না থাকায় বিশ্বকাপে খেলবে ইকুয়েডর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

চিলির অভিযোগের সত্যতা না থাকায় বিশ্বকাপে খেলবে ইকুয়েডর

মাত্র দুই মাস পর কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের আরেকটি আসর। এবারের প্রতিযোগিতায় জায়গা করে নিতে দক্ষিণ আমেরিকান দল চিলির সবশেষ চেষ্টাও ব্যর্থ হয়েছে। তারা যে অভিযোগ করেছিল সেটার সত্যতা না থাকায় বিশ্বকাপে ইকুয়েডরের খেলা নিয়ে আর সংশয় নেই।

এর আগে ইকুয়েডরের বিরুদ্ধে ‘অযোগ্য খেলোয়াড়’ খেলানোর অভিযোগ এনেছিল চিলি। এমতাবস্থায় অভিযোগের কোনো সত্যতা না পাওয়ায় ফিফার আপিল বিভাগ ইকুয়েডরকে নির্দোষ ঘোষণা করে।

শুক্রবার এক বিবৃতিতে চিলির আপিলের প্রেক্ষিতে নিজেদের সিদ্ধান্ত জানায় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই রায়ের ফলে কাতার বিশ্বকাপে খেলতে ইকুয়েডরের আর কোনো বাধা থাকল না।

এর আগে বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডর অযোগ্য ফুটবলার খেলিয়েছে-এমন অভিযোগ তুলেছিল চিলি। প্রাথমিকভাবে তদন্ত করে তাদের সেই দাবি গত ১০ জুন খারিজ করে দেয় ফিফা। তবে তাতে সন্তুষ্ট ছিল না চিলি। এবার আপিল বিভাগেও তা বাতিল হয়ে গেল।

ইকুয়েডরের হয়ে খেলা ডিফেন্ডার বায়রন কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়; গত মে মাসে এমনটা দাবি করে চিলিয়ান ফুটবল ফেডারেশন। কিন্তু ইকুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে ইকুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার।

ইকুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলে অভিযোগ করে চিলি।

চিলির অভিযোগ সত্য প্রমাণ হলে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে হতো ইকুয়েডরকে। তবে সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা তথ্যউপাত্ত বিশ্লেষণের পর গত ১০ জুন ইকুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত বন্ধের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিল ফিফা।

কিন্তু হাল ছাড়তে নারাজ ছিল চিলি। পরে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফিফা আপিল কমিটির কাছে পুনরায় আবেদন করে তারা। তাতেও লাভ হলো না।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]