মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিশুদের করোনা টিকার নিবন্ধন যেভাবে

নিজস্ব প্রতিবেদক:   |   শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

শিশুদের করোনা টিকার নিবন্ধন যেভাবে

আগামী ১১ অক্টোবর থেকে জেলা-উপজেলা পর্যায়ে ৫ থেকে ১১ বছর বয়সের শিশুদের করোনা টিকাদান কর্মসূচি শুরু হবে। এরই মধ্যে ঢাকায় শিশুদের টিকাদান নিবন্ধন ২৫ আগস্ট থেকেই শুরু হয়েছে। এরই মধ্যে ১০ লাখ শিশু টিকার আওতায় এসেছে। সব মিলিয়ে দেশে ২ কোটি ২৬ লাখ ৩৮ হাজার ৭৩৭ শিশুকে এ টিকার আওতায় আনা হবে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে ‘৫-১১ বছরের শিশুদের কোভিড-১৯ টিকা কার্যক্রম বিষয়ক জাতীয় অ্যাডভোকেসি ওয়ার্কশপ’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য উঠে আসে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, শিশুদের জন্য সাড়ে ৪ কোটি ভ্যাকসিন প্রয়োজন। এর মধ্যে ২ কোটি ২৬ লাখ টিকা পাওয়া গেছে। অনলাইন নিবন্ধনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় স্কুলগুলোতে টিকা কার্যকর করা হচ্ছে।

তবে প্রাথমিক শিক্ষা অধিদফতর মনে করছে, শিশুদের ভ্যাকসিন দেওয়া কঠিন। তাদের রেজিস্ট্রেশন, কেন্দ্রে নিয়ে আসাসহ পুরো প্রক্রিয়া জটিল। শিশুদের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বাচ্চাদের উপযোগী করে ভ্যাকসিন তৈরি করা ও তাদের ভ্যাকসিনের জন্য অনুমোদন পেতে দেরি হওয়ায় টিকা কার্যক্রম শুরু হতে বিলম্ব হয়েছে।

যেভাবে নিবন্ধন

টিকার জন্য নিবন্ধন করতে হবে অনলাইনে। এরপর টিকা কার্ড ডাউনলোড করে স্কুলে যেতে হবে। ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করা যাবে। যারা স্কুল থেকে টিকা সংগ্রহ করবে তাদের প্রত্যেককে নিবন্ধন করতে হবে। এনআইডির মতো করেই সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে ভ্যাকসিন সংগ্রহ করতে হবে। যাদের জন্মনিবন্ধন থাকবে না, তাদের হার্ড কপির মাধ্যমে টিকার আওতায় আনা হবে। পরবর্তী সময়ে তারা তাদের তথ্য, সুরক্ষা অ্যাপে আপডেট করে নেবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৩ অপরাহ্ণ | শনিবার, ১৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]