মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আজ বাংলাদেশ-আয়ারল্যান্ড মুখোমুখি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

আজ বাংলাদেশ-আয়ারল্যান্ড মুখোমুখি

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু ২০০৯ সালে। প্রথম তিন আসরে খেলা হয়নি বাংলাদেশের। ২০১৪ সালে স্বাগতিক হয়ে অংশ নেয় প্রথমবার। এর পর থেকে টানা চারটি বিশ্বকাপ খেলেছেন সালমা খাতুন, জাহানারা আলমরা। পঞ্চম বিশ্বকাপের অভিযানটা শুরু হচ্ছে আজ।

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় হতে যাওয়া বিশ্বকাপের বাছাই পর্বে অংশ নিচ্ছে আট দল। এর দুটিই কেবল সুযোগ পাবে মূল আসরে। বাংলাদেশ গ্রুপ ‘এ’তে খেলবে যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে। গ্রুপ ‘বি’তে আছে থাইল্যান্ড, পাপুয়া নিউ গিনি, জিম্বাবুয়ে ও স্বাগতিক আরব আমিরাত। আজ আবুধাবিতে উদ্বোধনী দিনে বাংলাদেশ মুখোমুখি হচ্ছে আয়ারল্যান্ডের। এই গ্রুপের অপর ম্যাচে আজ যুক্তরাষ্ট্র খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে। দুই গ্রুপের সেরা দুটি করে দল পাবে সেমিফাইনালের টিকিট। এরপর ফাইনালে পৌঁছানো দুই দলের নিশ্চিত হবে বিশ্বকাপযাত্রা।

 

বাছাই পর্বের দলগুলোর মধ্যে র‌্যাংকিংয়ে সবচেয়ে এগিয়ে বাংলাদেশ। বৈশ্বিক র‌্যাংকিংয়ের ৯ নম্বরে থাকা নিগার সুলতানার দল অবশ্য শুরুতে ধাক্কা খেয়েছে পেসার জাহানারা আলম ও ব্যাটার ফারজানা হককে হারিয়ে। এই সংস্করণে বাংলাদেশের একমাত্র পেসার হিসেবে ৫০ উইকেট পাওয়া জাহানারার হাতে সেলাই পড়েছে দুটি। এক হাজারের বেশি রান করা ফারজানা আক্রান্ত করোনায়। তাঁদের জায়গায় দলে যোগ দিতে গতকাল দুবাই উড়ে গেছেন ফারিহা ইসলাম ও সোহেলি আক্তার।

বাংলাদেশ ১৯ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ড ও ২১ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে যুক্তরাষ্ট্রের। বাংলাদেশের গ্রুপে থাকা দলগুলোর মধ্যে কেবল আয়ারল্যান্ডেরই বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে। ২০১৪, ২০১৬ ও ২০১৮ বিশ্বকাপ খেলেছিল আইরিশরা। তবে বাছাই পর্বের বাধা পার হতে পারেনি গত আসরে। গ্রুপ ‘বি’র দলগুলোর মধ্যে শুধু থাইল্যান্ড বিশ্বকাপ খেলেছে গত আসরে। তাই বাছাই পর্বের বাধা অতিক্রম করা কঠিন চ্যালেঞ্জ হওয়ার কথা নয় নিগার সুলতানাদের।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৩ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]