সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শেখ হাসিনাকে ব্রিটেনের রাজা চার্লসের ধন্যবাদ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

শেখ হাসিনাকে ব্রিটেনের রাজা চার্লসের ধন্যবাদ

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নেয়ায় বাংলাদেশ ও দেশটির সরকার প্রধানসহ সর্বস্তরের জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে যুক্তরাজ্য।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে ধন্যবাদ জানান ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। শনিবার (১৭ সেপ্টেম্বর) মধ্যরাতে প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় যুক্তরাজ্যের লন্ডনের বাকিংহাম প্যালেস থেকে এক টেলিফোন কলে রাজা চার্লস এ কৃতজ্ঞতার কথা জানান।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজপরিবারের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি জানানোর জন্য রাজা চার্লস রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাশাপাশি বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান।

এ সময় টেলিফোনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজা চার্লসকে বলেন, ‘প্রয়াত রানি আমার কাছে একজন মা এবং কমনওয়েলথের অসাধারণ এক প্রধানের মতো ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, রানির প্রতি আমার ব্যক্তিগত শ্রদ্ধা জানাতে আমি তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

প্রধানমন্ত্রী রাজাকে আরও জানান, প্রয়াত রানির প্রতি সম্মান প্রদর্শনের জন্য তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে বাংলাদেশ এবং তার চিরশান্তির জন্য বিশেষ প্রার্থনা করা হয়েছে।

এসময় রাজা তৃতীয় চার্লসকে সিংহাসনে আরোহণের জন্য ব্যক্তিগতভাবে অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা তার দীর্ঘ ও সমৃদ্ধ রাজত্ব কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে চার্লসের বাংলাদেশ সফরের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, যুক্তরাজ্য-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে অক্টোবর মাসে রাজা সস্ত্রীক ঢাকা সফরে আসবেন বলে বাংলাদেশ প্রস্তুত ছিল।

এর জবাবে রাজা তৃতীয় চার্লস বলেন, তারাও বাংলাদেশ সফরের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু রানির প্রয়াণে আপাতত এ সফরটি করা সম্ভব হচ্ছে না বলেও শেখ হাসিনাকে অবগত করেন তিনি।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন লন্ডনের ক্ল্যারিজ হোটেলে অবস্থান করছেন। শনিবার সন্ধ্যায়, বাকিংহাম প্যালেস থেকে শেখ হাসিনার সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতায় ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস কথা বলবেন বলে টেলিফোন করা হয়। বিষয়টি নিশ্চিত করেন সফরে থাকা প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের সহকারী প্রেস সচিব এ বি এম সরওয়ার-ই-আলম সরকার।

এদিকে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া হবে সোমবার (১৯ সেপ্টেম্বর)। এতে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান যুক্তরাজ্যে যাচ্ছেন এবং অনেকে এরই মধ্যে সে দেশে পৌঁছেও গেছেন।

সোমবার বেলা ১১টার দিকে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। এতে উপস্থিত থাকবেন প্রায় দুই হাজার অতিথি। এতে যোগ দিতে শনিবার লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। তবে বাইডেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাবেক কোনো প্রেসিডেন্ট রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিচ্ছেন না। যদিও রানি দ্বিতীয় এলিজাবেথ সিংহাসনে বসার পর থেকে তাঁর মৃত্যু পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১৪ জন প্রেসিডেন্ট এসেছেন। এর মধ্যে ১৩ প্রেসিডেন্ট রানির সঙ্গে সাক্ষাৎ করেছেন। সফরকালে বাইডেন অবশ্য যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে বৈঠক করবেন। সরকারপ্রধান হিসেবে এটিই হবে তাদের প্রথম সাক্ষাৎ।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিচ্ছেন জাপান, স্পেন, বেলজিয়াম, ডেনমার্কসহ বিভিন্ন দেশের রাজা ও রানি। তবে এতে যোগ দিতে সৌদি আরব থেকে আমন্ত্রণ জানানো হয়েছে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে।

এ আয়োজনে যোগ দিচ্ছেন বিভিন্ন দেশের সরকারপ্রধান। তাদের মধ্যে রয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশান প্রমুখ।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় ছটি দেশের রাষ্ট্র বা সরকারপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়নি। এ ছটি দেশ হচ্ছে: রাশিয়া, মিয়ানমার, বেলারুশ, সিরিয়া, ভেনেজুয়েলা ও আফগানিস্তান।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪১ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]