মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানে আঘাত হানতে যাচ্ছে সুপার টাইফুন নানমাডল, উচ্চ সতর্কতা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

জাপানে আঘাত হানতে যাচ্ছে সুপার টাইফুন নানমাডল, উচ্চ সতর্কতা

জাপানের দক্ষিণাঞ্চলের প্রধান দ্বীপ কিউশুতে আঘাত হানতে যাচ্ছে সুপার টাইফুন ‘নানমাডল’। জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) ঝড় ও বড় বড় ঢেউয়ের ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছে, আগে কখনো ঘটেনি এমন কিছু ঘটতে পারে।

রয়টার্স জানিয়েছে, ঝড়টির তাণ্ডবের আশঙ্কায় ‘বিশেষ সতর্কতা জারি’ করা হয়েছে। এ ছাড়া প্রায় ২০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

 

দক্ষিণ কিউশু অঞ্চলের কাগোশিমা, কুমামোতো, মিয়াজাকির বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশনা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। কাগোশিমা অঞ্চলের জন্য সর্বোচ্চ সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া বিভাগ।

গতকাল শনিবার সন্ধ্যায় টাইফুন নানমাডলকে ভয়াবহ উল্লেখ করা হয়েছে। মিনামি দাইতো দ্বীপের উত্তর-পূর্বে প্রায় ২০০ কিলোমিটার দূরে অবস্থানের সময় ঘণ্টায় ২৭০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো বাতাস বইছিল।

আজ রবিবার কাগোশিমা অঞ্চলের উপকূলে ঝড়টি উঠে আসার পূর্বাভাস রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বিভাগের প্রধান রিউতা কুরোরা সংবাদিকদের জানিয়েছেন, শক্তিশালী ঝড়, উঁচু ঢেউ এবং রেকর্ড বৃষ্টি হতে পারে।

 

তিনি আরো বলেছেন, বাসিন্দাদের ঝুঁকিপূর্ণ এলাকা দ্রুত ত্যাগ করা উচিত। এটি খুবই বিপজ্জনক টাইফুন। বাতাস এতটাই প্রবল হবে যে বাড়ি-ঘর ভেঙে পড়তে পারে। বন্যা ও ভূমিধসের ব্যাপারেও সতর্কবার্তা দেন তিনি।

সূত্র : রয়টার্স।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৫ পূর্বাহ্ণ | রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]