মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

একনজরে বশেমুরবিপ্রবির প্রথম উপাচার্য অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন

জবি প্রতিনিধি:   |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

একনজরে বশেমুরবিপ্রবির প্রথম উপাচার্য অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন

পিরোজপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.কাজী সাইফুদ্দিনকে নিয়োগ দেয়া হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে ১৮ সেপ্টেম্বর (রোববার) উপসচিব মোছাঃ রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের “লাইফ এ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের সাবেক ডিন, “সিন্ডিকেট সদস্য ”, এবং মনোবিজ্ঞান বিভাগের প্রাক্তন চেয়ারম্যান। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে সাইকোলজী বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জনের পর জাপানের Kobe University (Graduate School of Science and Technology) থেকে ২০০১ সালে Engineering Psychology-তে Ph.D ডিগ্রী অর্জন করেন। এছাড়া তিনি Visiting Scientist/Scholar হিসেবে ইংল্যান্ডের Cambridge University + Lancaster University, জাপানের Tokushima University এবং দক্ষিণ কোরিয়ার Hanyang University-এ মানব মস্তিষ্কের জটিল শ্রবণ প্রক্রিয়ার উপর উচ্চতর পর্যায়ে গবেষণার কাজ করেছেন। তিনি জাপানের বিখ্যাত Mitsubishi Human Engineering Lab, Nara Science City Wave Engineering Lab, and Virtual World Lab এ গবেষণামূলক কোর্স করেছেন। বিশিষ্ট পরিবেশ, প্রকৌশল, উগ্রবাদ, কগনেটিভ, চিকিৎসা ও নিউরো সায়েন্স মনোবিজ্ঞানী ড. সাইফুদ্দীন বাংলাদেশ সিভিল সার্ভিসের (শিক্ষা ক্যাডার) সদস্য হিসেবে ইতোপূর্বে পাঁচটি সরকারি কলেজে (রাজশাহী কলেজ, জগন্নাথ কলেজ, ইডেন কলেজ, বদরুন্নেসা কলেজ, সিলেট এমসি কলেজ, আইডিয়াল কলেজ) শিক্ষকতা করেছেন এবং ২০০৫ সালে যুক্তরাষ্ট্রের California University (Riverside) থেকে শিক্ষকতার appointment letter লাভ করেন। তিনি BUP, AIUB, OU, AUB সহ বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে Visiting Faculty হিসেবেও শিক্ষকতা করেছেন।

বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক, লেখক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিনিয়র অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন মালয়েশিয়ায় অনুষ্ঠিত (২০১৬) International Conference on Electrical Electronic and System Engineering-এ যোগদান করেন। Technology for Societies Wellbeing থিমের উপর তিনি তাঁর মৌলিক গবেষণা উপস্থাপন করেন এবং অত্যন্ত সম্মানজনকভাবে Best Scientist Award অর্জন করেন। এই আন্তর্জাতিক কনফারেন্সটি উদ্বোধন করেন Nobel Laureate Physicist (2015) Professor Dr. Takaaki Kajita (University of Tokyo) যা আয়োজন করেছিল University Kebangsaan Malaysia (UKM) এবং International Center for Theoretical Physics (ICTP), Italy.

অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীনের লেখা এ পর্যন্ত ৩০টি পুস্তক (বাংলা ও ইংরেজি), ৫০টি গবেষণা প্রবন্ধ (Elsevier, Academic Press, Acoustical Society of America. Vesnic Russia, Journal of Human Ergology (Japan), etc.) এবং ৩০টি কনফারেন্স প্রসিডিংস USA (New York, Chicago). Russia. Japan, Germany, England, Sweden, South Korea, Hong Kong, Turkey, Malaysia, Dhaka, etc) প্রকাশিত হয়েছে। ড. সাইফুদ্দীনের Ph.D Thesis যুক্তরাষ্ট্রের বিখ্যাত NASA- Astrophysical Data System (ADS) এ প্রকাশিত আছে। তাঁর আবিষ্কৃত Theory of Primary Sensation for Auditory Temporal Perception] যুক্তরাষ্ট্রের Journal of Acoustical Society of America-এ প্রকাশিত হয়েছে। তিনি Jagannath University Journal of Psycholo gy-এর প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক, Jagannath University Journal of Life and Earth Sciences-এর প্রধান সম্পাদক, Journal of Temporal Design in Architecture and the Environment (Japan)-এর সদস্য সহ নয়টি জার্নালের সম্পাদনা পর্ষদে কাজ করেছেন।

টেলিভিশনের টকশ্যে ব্যক্তিত্ব বিশিষ্ট লেখক ড. কাজী সাইফুদ্দীন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি (২০১৬), সাধারণ সম্পাদক (২০১২), প্রতিষ্ঠাতা সদস্য সচিব (২০০৮-১১), এবং এক্সিকুয়েটিভ সদস্য (২০১৫) হিসেবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন, শিক্ষকদের স্বার্থ প্রতিষ্ঠা ও সমিতিকে প্রাতিষ্ঠানিক রূপদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের এক্সিকায়েটিভ সদস্য (২০১২-১৩), জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীল দলের সভাপতি, সহ-সভাপতি-১ ও এক্সিকুয়েটিভ সদস্য, বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতির সহ-সভাপতি ও ট্রেজারার, দক্ষিণ এশিয়া মনোবিজ্ঞান সমিতির ট্রেজারার। আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের প্রেসিডিয়াম মেম্বর, দুর্নীতি প্রতিরোধ কমিটির (ঢাকা দক্ষিণ) সভাপতি ও সাধারণ সম্পাদক। বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক হিসেবে কাজ করেছেন। এছাড়া উল্লেখযোগ্য আরও যে সকল সংগঠনের সদস্য থেকে তিনি গুরুত্বপূর্ণ কাজ করেছেন। সেগুলো হলো : Acoustical Society of America (USA), Centre for Asia Pacific Exchange (USA). International Society for Psychophysics (Germany), International Society for the Philosophy of Time (Germany), Time Research Forum (France), Tokushima International Association (Japan), YMCA (Japan), Centre for Community Development and Research (UK), Asiatic Society of Bangladesh, Bangla Academy, Bangladesh Psychological Association, BCS Education Cadre Association, Bangladesh Clinical Psychological Association, Bangladesh Environment Movement (BAPA), Bangladesh Rover Scout Leader. Integrated Development and Research Foundation (Dhaka). Japanese University Alumni Association Bangladesh (JUAAB), Member of Governing Body: দনিয়া কলেজ, শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ এবং সেন্ট্রাল উইমেনস কলেজ, ঢাকা।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৭ অপরাহ্ণ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]