সোমবার ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এলিজাবেথ আমলের সমাপ্তি আজ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

এলিজাবেথ আমলের সমাপ্তি আজ

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য হবে আজ। ব্রিটেনকে দীর্ঘ ৭০ বছর ধরে শাসন করে আসা প্রয়াত এই রানিকে তাই রাজকীয়ভাবেই জানানো হচ্ছে বিদায়।

তাঁর শেষকৃত্যে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় সকাল ১১টায় দুই হাজার মানুষ উপস্থিত থাকবে। রানির শেষকৃত্য দেখার জন্য লন্ডন এবং উইন্ডসরে হাজার হাজার মানুষ জমায়েত হচ্ছে। এরই মধ্যে রানির ‘লাইং ইন স্টেট’ আয়োজনের সমাপ্তি ঘটেছে।

 

রানির শেষকৃত্যে যোগ দিতে বিশ্বের বহু দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা ইতোমধ্যেই যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে উপস্থিত হয়েছেন। উপস্থিত হয়েছেন ইউরোপের বিভিন্ন রাজপরিবারের প্রতিনিধিরাও।

এর আগে গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রাজপরিবারের প্রধান রানি দ্বিতীয় এলিজাবেথ। রানি বার্ধক্যজনিত শারীরিক জটিলতায় ভুগছিলেন।

 

রাজপরিবারের সিদ্ধান্ত অনুযায়ী, আজ লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবে এলাকার সেইন্ট পল গির্জায় সমাহিত করা হবে রানির মরদেহ।

ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে বাকিংহ্যাম প্যালেস হয়ে রাজকীয় নিয়মে রানির শেষকৃত্য সম্পন্ন হবে। সব রাজকীয় প্রথা মেনে সমাধিস্থ করা হবে রানিকে। স্বামী প্রিন্স ফিলিপের পাশের কবরেই শায়িত হবেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

রানির শেষকৃত্যের পর দুই মিনিটের জন্য নীরবতা পালন করা হবে। সে কারণে লন্ডনের হিথ্রু বিমানবন্দর কর্তৃপক্ষ শতাধিক ফ্লাইট বাতিল করেছে।

 

হিথ্রু বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, রানির শেষকৃত্যের পর দুই মিনিটের জন্য নীরবতা পালন করা হবে। ওই সময়ের আগে এবং পরে সব উড্ডয়ন ও অবতরণ ১৫ মিনিটের জন্য বিলম্বিত হবে।

শেষকৃত্যের মধ্য দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথ যুগের সমাপ্তি ঘটবে। ব্রিটেনের রাজসিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময়ে আসীন থাকা রানি এলিজাবেথ তার নিজ দেশের পাশাপাশি বিশ্ব ইতিহাসেরও একজন সাক্ষী। রানির জীবদ্দশাতেই তাকে নিয়ে তৈরি হয়েছে চলচ্চিত্র, তথ্যচিত্র, টিভি ও ওয়েব সিরিজ।
সূত্র : বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৬ অপরাহ্ণ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]