মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কেন মেয়েরা আগে প্রপোজ করে না, জানেন কি?

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কেন মেয়েরা আগে প্রপোজ করে না, জানেন কি?

প্রেমে পড়লে প্রপোজ করা নিয়ে সমস্যায় পড়তে হয়। কে আগে প্রপোজ করবেন এই নিয়ে দোটানায় পড়েন ছেলে-মেয়েরা। তবে দেখা গেছে ছেলেরাই আগে প্রপোজ করে।

কেন বেশিরভাগ ক্ষেত্রে ছেলেরাই প্রপোজ করে অর্থাৎ প্রেম প্রস্তাব দেন? কেন মেয়েটি আগ বাড়িয়ে ভালোবাসার কথা জানাতে পারে না? খোলাখুলিভাবে কথা বলতে পছন্দ করা মেয়েটিও যেন এক্ষেত্রে একদমই মুখ লুকিয়ে থাকে। যেন আগে বলে দিলেই বিশাল কোনো ক্ষতি হয়ে যাবে! আসলে কী এমন বিষয়, যার কথা ভেবে মেয়েরা আগে প্রপোজ করে না? চলুন তবে জেনে নেয়া যাক সে সম্পর্কে-

নির্লজ্জতা মনে হতে পারে ভেবে
স্বভাবগতভাবেই মেয়েরা ছেলেদের তুলনায় লাজুক হয়ে থাকে। তাই আগ বাড়িয়ে ভালোবাসার কথা জানাতে গেলে বা ছেলেটিকে প্রপোজ করলে কী হতে পারে তা নিয়ে তারা চিন্তা করে। তারা ভাবে, হয়তো ছেলেটি তাকে নির্লজ্জ মনে করতে পারে। তাই মনে মনে ভালোবাসলেও অপেক্ষা করে থাকে, কখন ছেলেটি তাকে ভালোবাসার কথা জানাবে। একইসঙ্গে পথচলার পথে আহবান জানাবে।

বন্ধুত্ব নষ্ট হওয়ার ভয়ে
হয়তো ছেলেটি তার ভালো বন্ধু। এই বন্ধুত্ব মেয়েটি হারাতে চায় না। হয়তো বন্ধুর মতো মিশতে গিয়েই কখন ভালোবেসে ফেলেছে! কিন্তু বলে দিলে যদি হারিয়ে ফেলে, যদি বন্ধুটি তাকে গ্রহণ না করে বা ফিরিয়ে দেয়, তখন বন্ধুত্ব থাকবে তো! আগের মতো আর বন্ধুত্ব রক্ষা করে চলা হবে না ভেবেই মেয়েরা আগে প্রপোজ করতে ভয় পায়। তবে এটি শুধু মেয়েদের ক্ষেত্রেই নয়, ছেলেদের ক্ষেত্রেও অনেক সময় এই ভয় কাজ করে। বন্ধুত্ব হারানোর ভয়ে তারা পছন্দের মানবীকে জানাতে পারে না ভালোবাসার কথা।

আত্মসম্মান নষ্ট হওয়ার ভয়ে
ছেলেটি যদি তাকে ফিরিয়ে দেয় তখন সেটি কতটা লজ্জাজনক হবে, এই ভেবে ভেবে মেয়েটি বারবার পিছিয়ে আসে। খালি হাতে ফিরে আসার বঞ্চনা ও অপমানের বদলে না বলার কারণে মনের মানুষটি যদি হারিয়েও যায়, তাতেই যেন স্বস্তি বেশি! তাইতো আত্মসম্মান ধরে রাখতে গিয়ে নিজের মনে কষ্ট সহ্য করে যায়।

এটাই স্বাভাবিক ধরে নিয়ে
ইতিহাস ঘাঁটলেও দেখা যায়, যুগ যুগ ধরে ছেলেরাই আগে প্রপোজ করে এসেছে। সুতরাং, এটিই রীতি ধরে নিয়ে মেয়েরা অপেক্ষা করে থাকে ছেলেদের প্রপোজের। তারা নিজেরা আগ বাড়িয়ে প্রপোজ করে না। রীতি ভাঙা কিছু মেয়ে রয়েছে ঠিকই, তবে বেশিরভাগ মেয়েই এটিই স্বাভাবিক মনে করে যে, ছেলেটি আগে এসে ভালোবাসার কথা জানাবে।

প্রশ্রয় দেওয়া হতে পারে ভেবে
ছেলেটিকে আগ বাড়িয়ে মনের কথা জানাতে গেলে সে যদি প্রশ্রয় পেয়ে যায়? হয়তো সে আগে থেকেই মনে মনে পছন্দ করে, কিন্তু মেয়েটি আগ বাড়িয়ে বলতে গেলে উল্টো ভাব বাড়িয়ে দিতে পারে। কিংবা সম্পর্কে জড়ালেও সব সময় এটি মনে করিয়ে দিতে পারে যে, তুমিই আগে ভালোবাসার কথা বলেছিলে! এসব ভেবে মেয়েটি পিছপা হয়ে আসতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]