মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতিষ্ঠার ৩৮ বছরে ঢাবি সাংবাদিক সমিতি

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

প্রতিষ্ঠার ৩৮ বছরে ঢাবি সাংবাদিক সমিতি

বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ও পেশাদারিত্ব বজায় রেখে প্রতিষ্ঠার ৩৭ বছর পেরিয়ে ৩৮ বছরে পা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। ‘তথ্যে তারুণ্যে নিত্য সত্যে’ এই স্লোগানকে ধারণ করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

দেশের ক্যাম্পাস সাংবাদিকদের অন্যতম প্রাচীন এই সংগঠনের ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, প্রীতি ফুটবল ম্যাচসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছেন সংগঠনটির সদস্যরা।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অবস্থিত অভ্যন্তরীণ ক্রীড়া কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সমিতির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এছাড়াও অনুষ্ঠানে টিএসসির ভারপ্রাপ্ত পরিচালক মো. আকবর আলী, ডুজার সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলের সঞ্চালনায় বক্তব্য দেন সভাপতি মামুন তুষার। এ সময় সমিতির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যের শুরুতে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, এটি অত্যন্ত আনন্দের চেয়ে একটি প্রতিষ্ঠান আজকে তার ৩৭তম বর্ষে পদার্পণ করল। বাংলাদেশের শিক্ষাঙ্গনে সাংবাদিকতা পেশার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিঃসন্দেহে একটি পথিকৃৎ প্রতিষ্ঠান। সেজন্য অত্যন্ত আনন্দের সঙ্গে লক্ষ্য করি, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ ধরণের সাংবাদিক সমিতি গড়ে উঠেছে। এটির গুরুত্ব অসাধারণ।

তিনি বলেন, প্রাতিষ্ঠানিক পর্যায়ে যখন এ ধরণের সংগঠন যখন নির্ভীক ও বস্তুনিষ্ঠভাবে কাজ করে তখন সেটির গুরুত্ব অশেষ। গুরুত্ব এখানেই যে নানা ধরণের অসংগতি, বিচ্যুতি ও অসামঞ্জস্যতার প্রতি সাংবাদিকদের সবসময়ই সুতীক্ষ্ণ দৃষ্টি থাকে।

উপাচার্য আরো বলেন, তারা যেসব লেখনী প্রকাশ করে সেগুলোই কিন্তু পলিসি মেকিংয়ে গুরুত্ব রাখে। আমরা ঢাবি সে কাজটি করি। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি পেশাদারিত্বের সঙ্গে তার যথাযথ দায়িত্ব পালন করে যাচ্ছে। আমরা প্রত্যাশা করব, তাদের এই ধারাটা যেন অক্ষুণ্ণ থাকে, অব্যাহত থাকে। আজকের এই সুন্দর দিনে সাংবাদিক সমিতির সব সদস্যকে অভিনন্দন জানাই, তাদের জন্মদিনের শুভেচ্ছা জানাই।

সমিতির সভাপতি মামুন তুষার বলেন, আমাদের সমিতির যে স্লোগান রয়েছে সেই স্লোগানকে ধারণ করে আমাদের সামনের দিনগুলোকে পাড়ি দিতে হবে। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে আমাদের প্রতিষ্ঠানকে আমাদের তুলে ধরতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে টিএসসি চত্বরে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]