শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ বাছাইয়ে আইরিশদের হারিয়ে দারুণ শুরু বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

বিশ্বকাপ বাছাইয়ে আইরিশদের হারিয়ে দারুণ শুরু বাংলাদেশের

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে আয়ারল্যান্ডকে হারিয়ে দারুণ শুরু করেছে নিগার সুলতানা জৌতিরা। ‘এ’ গ্রুপ থেকে নিজেদের প্রথম ম্যাচে পেয়েছে ১৪ রানের জয়।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে রোববার রাতে টস জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ। আইরিশদের শেষ ৫ ওভারে জয়ের জন্য প্রয়োজন ছিল ৫২ রান। হাতে ছিল ৫ উইকেট। কিন্তু সালমা খাতুন-নাহিদা আক্তারদের দারুণ বোলিংয়ে তার আগেই অলআউট হয়ে যায় তারা।

নির্ধারিত ওভার শেষে ৪ উইকেটে ১৪৩ রান করে লাল সবুজের প্রতিনিধিরা। জবাবে খেলতে নেমে ১৯.৪ ওভারে ১২৯ রানে থামে আইরিশ মেয়েদের ইনিংস।

রান তাড়ায় ৫ রানে ২ উইকেট হারালেও ঘুরে দাঁড়ায় আয়ারল্যান্ড। অ্যামি হান্টার ও লাউরা ডিলানির ৪৫ রানের জুটিতে দেয় চোখ রাঙানই। ৩৩ রানে হান্টার রানআউট হলে ভাঙে জুটি। ২ ওভার পরেই ডিলানিকে (২৮) ফেরান হান্টারকে রানআউট করা সালমা।

আইরিশদের ক্রিজের দুই সেট ব্যাটসম্যান সাজঘরে ফিরলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। তবে এক পাশে দেয়াল হয়ে দাঁড়ান এইমার রিচার্ডসন। ১৯তম ওভারে নবম ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন সর্বোচ্চ ৪০ রান করে। আইরিশরা রান তুললেও গতি ছিল ধীর। সেই মাশুল দিতে হলো হারে।

ম্যাচে দারুণ বোলিং করেছেন লাল সবুজের মেয়েরা। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে ৩ উইকেট নেন সালমা। ২টি করে উইকেট নেন সানজিদা আক্তার মেঘলা ও নাহিদা। উইকেটের দেখা না পেলেও দারুণ বোলিং করেন রুমানা আহমেদ ও ঋতু মনি।

এর আগে, ব্যাটিং করতে নেমেও দারুণ করে বাংলাদেশ। শামীমা সুলতানা-মুরশিদা খাতুনের ওপেনিং জুটি থেকে মাত্র ২৮ রান আসলেও বাংলাদেশের ছিল সঠিক কক্ষপথেই। দলের হাল ধরেন অধিনায়ক জৌতি। শামীমার সঙ্গে জুটি গড়ে যোগ করেন ৬২ রান। মাত্র ২ রানের জন্য ফিফটি পাননি শামীমা। তিনি ৪০ বলে ৪৮ রান করেন।

তবে ফিফটি করেন জৌতি। সর্বোচ্চ ৬৭ রান আসে তার ব্যাট থেকেই। সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন এই নারী ব্যাটার। ১৯তম ওভারে টানা তিন বলে ছয়-চার হাঁকিয়ে ৪৭ বলে দেখা পান ফিফটির। এ ওভারে ১৬ রান আদায় করে নেন তিনি। আউট হয়েছেন শেষ ওভারের শেষ বলে। ৩ রানে অপরাজিত ছিলেন ঋতু। আইরিশদের হয়ে ১টি করে উইকেট নেন এইমার, লিয়াহ পল, আরলেন ক্যালি ও ডিলানি।

‘এ’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র। আটটি দল দুই গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্বে লড়বে। দুই গ্রুপের সেরা দুই দল সেমিফাইনালে খেলবে। আর সেমিফাইনালের বিজয়ী দুই দল ফাইনাল খেলবে। যেই দুই দল ফাইনালে উঠবে, তারাই পরের বিশ্বকাপের টিকিট পাবে।

দক্ষিণ আফ্রিকায় আগামী বছরের ৯ ফেব্রুয়ারি বসবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। বাছাই থেকে যাওয়া দুই দলসহ মোট ১০ দল লড়বে বিশ্বকাপে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০১ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]