মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

১৭ বছর পর পাকিস্তানের মাটিতে খেলতে নামছে ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

১৭ বছর পর পাকিস্তানের মাটিতে খেলতে নামছে ইংল্যান্ড

আগামী মাসে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে মঙ্গলবার করাচিতে সাত ম্যাচের সিরিজ শুরু করছে স্বাগতিক পাকিস্তান ও সফরকারী ইংল্যান্ড।

সর্বশেষ ২০০৫ সালে পাকিস্তান সফর করেছিল ইংলিশরা। অর্থাৎ দীর্ঘ ১৭ বছর পর দেশটির মাটিতে খেলতে নামছে ইংল্যান্ড।

ইংল্যান্ড দলের চলতি সফরটি কোন প্রকার ঝামেলামুক্ত করতে পারলে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট পুরোদমে ফিরবে বলে আশা করা হচ্ছে।

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দলকে বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পর বিদেশী দলগুলো সফরে অস্বীকৃতি জানালে পাকিস্তান তাদের হোম ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে বাধ্য হয়। তবে শেষ কয়েক বছর যাবত ধীরে ধীরে পাকিস্তানের মাটিতে আবারও ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

গত বছর অক্টোবর মাসে ইংল্যান্ড দলের পাকিস্তান সফরের কথা ছিল। তবে নিরাপত্তা শংকায় সফররত নিউজিল্যান্ড দল সিরিজ শুরুর আগ মুহূর্তে দেশে ফিরে যাওয়ার পর ইংল্যান্ড তাদের নির্ধারিত সফরটি বাতিল করে।

পাকিস্তান সফর নিরাপদ- পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কর্তৃক বার বার এমন দাবী করা হলেও ইংল্যান্ডের সফর বাতিল করাকে ‘অসম্মানজনক’ মনে করে পিসিবি।

নিউজিল্যান্ড ফিরে যাওয়ার পর আগামী ডিসেম্বরে আবারও টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান সফরের কথা রয়েছে ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ (৩-২), দক্ষিণ আফ্রিকা (২-১) ও ভারতের কাছে (২-১) ব্যবধানে টি-২০ সিরিজ হারার পর আগামীকাল শুরু হওয়া সিরিজ দিয়ে ঘুড়ে দাঁড়াতে চায় সফরকারী ইংল্যান্ড দল।

এদিকে গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ ফাইনালে শ্রীলংকার পরাজিত হওয়ার পর ঘুড়ে দাঁড়াতে চায় স্বাগতিক পাকিস্তানও।

দীর্ঘ সময়ের অধিনায়ক ইয়ন মরগান অবসর নেয়ায় তার কাছ থেকে দায়িত্ব নেয়া ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার কাফ ইনজুরি থেকে সুস্থ হতে লড়াই করছেন। এমনকি এ ইনজুরির কারণে পুরো সিরিজও মিস করতে পারেন তিনি।

কেবলমাত্র সিরিজের শেষ দুই ম্যাচে খেলার সম্ভাবনা থাকলেও দলের সঙ্গে সফর করাটা গুরুত্বপূর্ণ মনে করা বাটলার বলেন, ‘বিশ্বকাপের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সিরিজ।’

বাটলার আরো বলেন, ‘অবশ্যই দলের সবারই প্রধান লক্ষ্য বিশ্বকাপের জন্য নিজেদের পুরোপুরি প্রস্তুত করা। পাকিস্তান অত্যন্ত শক্তিশালী দল এবং সত্যিকার অর্থেই তারা আমাদের কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেবে।’

বাটলারের অনুপস্থিতিতে ইংল্যান্ড দলের নেতৃত্ব দেবেন অলরাউন্ডার মঈন আলী।

সিরিজের প্রথম চার ম্যাচ আগামী ২০, ২২, ২৩ ও ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে করাচিতে। পরের তিন ম্যাচ যথাক্রমে ২৮, ৩০ সেপ্টেম্বর এবং ২ অক্টোবর লাহোরে অনুষ্ঠিত হবে।

ইংল্যান্ড দলকে একজন রাষ্ট্রপ্রধানের সমান নিরাপত্তা দেওয়া হয়েছে, যেমনটা এর আগে অস্ট্রেলিয়াকে দেওয়া হয়েছিল।

ম্যাচের দিন স্টেডিয়াম এবং দলকে নিরাপত্তা দেওয়ার জন্য পুলিশ ও আধা সামরিক বাহিনীর চার হাজার সদস্য নিয়োজিত থাকবে জানিয়েছেন কর্মকর্তারা।

স্টেডিয়ামের অন্তত এক মাইল দূরে দর্শকদের গাড়ি রেখে আসতে হবে এবং তাদের শরীর ও ব্যাগ পরীক্ষার পর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় শাটল বাসে ভেন্যুতে নেয়া হবে।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), সাদাব খান, আমের জামাল, আবরার আহমেদ, আসিফ আলী, হায়দার আলী, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হারিস, মোহাম্মদ হোসেন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহনেওয়াজ দাহানি, শান মাসুদ, উসমান কাদির।

ইংল্যান্ড দল: জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, হ্যারি ব্রুক, জর্ডান কক্স, স্যাম কারান, বেন ডাকেট, লিয়াম ডসন, রিচার্ড গ্লেসন, আ্যালেক্স হেলস, টম হেম, উইল জ্যাকস, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, ওলি স্টোন, রিচি টপলি, ডেভিড উইলি, ক্রিস ওকস, লুক উড, মার্ক উড।

Facebook Comments Box
advertisement

Posted ১০:০৭ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]