বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একান্ত পারিবারিক’ অনুষ্ঠানে সমাহিত হলেন রানি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

একান্ত পারিবারিক’ অনুষ্ঠানে সমাহিত হলেন রানি

একান্ত পারিবারিক’ নিভৃত অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার স্থানীয় সময় সন্ধ্যার পর ব্রিটেনের রানির মরদেহ স্বামী ও অন্যান্য রাজন্যের সমাধির পাশে সমাহিত করা হয়েছে। এর মধ্য দিয়ে দীর্ঘ শোক. শ্রদ্ধা ও প্রার্থনা পর্বের মধ্য দিয়ে চোখের সামনে থেকে চিরদিনের মত অন্তরালে গেলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ঠাঁই পেলেন ইতিহাসের পাতায়।

এর আগে আনুষ্ঠানিকতায় ভরপুর অন্তেষ্ট্যিক্রিয়ার পর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন উইন্ডসর ক্যাসেল প্রাঙ্গনের সেন্ট জর্জ চ্যাপেলের রাজকীয় ‘ভল্টে’ নামানো হয়। এর পর রাজা জর্জ ষষ্ঠ মেমোরিয়াল চ্যাপেলে বাংলাদেশ সময় মধ্যরাতের কিছু পর রানির সমাহিতকরণ সম্পন্ন হয়। এ কার্যক্রমের বিশদ বিবরণ প্রকাশ করা হয়নি। তবে বাকিংহাম প্যালেস এটিকে ‘একান্ত নিজস্ব পারিবারিক উপলক্ষ’ বলে অভিহিত করেছিল। পারিবারিক এ পর্ব টিভিতে সম্প্রচারিত হয়নি। ছিল না মিডিয়ার প্রবেশাধিকার।

 

দিনের শুরুতে সকালে ওয়েস্টমিনস্টার অ্যাবি গির্জায় রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। এ ভবনেই তার বিয়ের অনুষ্ঠান হয়েছিল। মাথায় মুকুট পরে সিংহাসনে অভিষেকও হয়েছিল এখানেই। ওয়েস্টমিনস্টার অ্যাবি থেকে রানির মরদেহ উইন্ডসরে নিয়ে যাওয়ার সময় পথের দুপাশে দাঁড়িয়ে বহু মানুষ তাকে শেষ বিদায় জানায়।

সোমবার থেকে আরও এক সপ্তাহ ব্রিটেনে চলবে রাজকীয় শোক। ২৬ সেপ্টেম্বর তা শেষ হবে। সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৬:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(190 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]