শুক্রবার ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ডাক্তারি পরীক্ষায় প্রকৃত হিজড়া শনাক্তের সুপারিশ

হুমায়ুন কবির:   |   বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ডাক্তারি পরীক্ষায় প্রকৃত হিজড়া শনাক্তের সুপারিশ

ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া শনাক্ত করে তাদের আইডি কার্ড দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য শিবলী সাদিক, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, অ্যারমা দত্ত, শবনম জাহান ও কাজী কানিজ সুলতানা অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বৈঠকে যোগ দেন। বৈঠকে ২১তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়ন অগ্রগতি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তর পরিচালিত বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় তাঁদের জন্য গৃহীত পদক্ষেপ এবং বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন-২০১৮ এর আলোকে কাউন্সিল গঠন, বিধিমালা ও কাউন্সিলের কর্মচারী চাকরি প্রবিধানমালা প্রণয়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
উল্লেখ্য যে গত ৪ সেপ্টেম্বর উত্তরা পশ্চিম থানা এলাকায় চাঁদাবাজীর অভিযোগে চার হিজড়াকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায় এরা কেউ হিজড়া নয়, ৪ জনেই পুরুষ। বিষয়িট মিডিয়ায় প্রচার হয়, প্রতিটি মিডিয়ায় উত্তরা পশ্চিম থানার ওসি মোহাম্মদ মহসীন এর বিচক্ষনতা তুলে ধরা হয়।


বৈঠকে হিজড়া সেজে অপকর্মের বিষয়টি উঠে আসে এবং ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া শনাক্ত করে আইডি কার্ড প্রদান এবং হিজড়া জনগোষ্ঠী ও মানবাধিকার কমিশনের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

উত্তরা পশ্চিম থানার ওসি মোহাম্মদ মহসীন জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে হিজড়াদের বিষয়ে বৈঠকে ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া শনাক্ত করে আইডি কার্ড প্রদান করার সিদ্ধান্তকে সাধুবাদ জানান। তিনি বলেন এমন সিদ্ধান্ত বাস্তবায়ন হলে হিজড়া সেজে কেউ চাঁদাবাজী করতে পারবেনা এবং প্রকৃত হিজড়ারা উপকৃত হবে।
বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]