মঙ্গলবার ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রিটেনের প্রয়াত রানির যে ছবি আগে দেখেনি কেউ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ব্রিটেনের প্রয়াত রানির যে ছবি আগে দেখেনি কেউ

সদ্য প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের একটি ছবি সামনে এসেছে। যে ছবিটি আগে কেউ দেখেননি। রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পর ব্রিটিশ রাজ পরিবার ছবিটি প্রকাশ করেছে। এটি বালমোরালের ছবি বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, মনে করা হচ্ছে বালমোরাল রানির প্রিয় জায়গাগুলোর মধ্যে অন্যতম। সেই জায়গারই ছবি এটি।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ১৯২৬ সালে। মাত্র ২৫ বছর বয়সে তিনি রাজত্বের দায়িত্বভার গ্রহণ করেছিলেন। টানা ৭০ বছর তিনি রাজকার্য পরিচালনা করেন। অবশেষে ৯৬ বছর বয়সে গত ৮ সেপ্টেম্বর মারা যান তিনি। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তার অন্ত্যেষ্টিক্রিয়া হয়। তাকে সমাহিত করা হয় উইন্ডসর ক্যাসলের ভেতরে।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার পর রাজপরিবারের পক্ষ থেকে টুইট করে রানির একটি ছবি প্রকাশ করা হয়। রানির যে ছবিটি আজ পর্যন্ত কেউ দেখেননি। রাজপরিবার ছবিটি টুইট করে তার সঙ্গে শেক্সপিয়রের একটি লাইন যোগ করে দিয়েছে। লাইনটি ‘হ্যামলেট’র— ‘মে ফ্লাইটস অব অ্যাঞ্জেলস সিং দি টু দাই রেস্ট’। ধারণা করা হচ্ছে, ছবিটি ১৯৭১ সালে তোলা।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে সোমবার। সংশ্লিষ্ট মহল বলছে, এই আয়োজন শুধু যুক্তরাজ্যের জাতীয় শোক প্রকাশের উপলক্ষ নয়, বরং এটি হয়ে উঠেছে সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে তাৎপর্যপূর্ণ কূটনৈতিক সমাবেশ। যে রাজকীয় ও ভাবগাম্ভীর্যপূর্ণ আড়ম্বর ও আনুষ্ঠানিকতার মাধ্যমে রানির শেষবিদায় জানানোর আয়োজন করা হলো তা যথারীতি নজরকাড়া। জাঁকজমকপূর্ণ আয়োজনের বিশালত্ব ও তার সুচারু ব্যবস্থাপনায় মুগ্ধ গোটা বিশ্ব।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]