বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দুর্গাপূজাকে ঘিরে রংতুলিতে ব্যস্ত মাদারীপুরের শিল্পীরা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

দুর্গাপূজাকে ঘিরে রংতুলিতে ব্যস্ত মাদারীপুরের শিল্পীরা

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা আগামী ১ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে। করোনোকালে দুই বছর সীমিত করা হলেও মাদারীপুরে এবার উদ্‌যাপনে চলছে ব্যাপক প্রস্তুতি।

মণ্ডপগুলোতে চলছে শেষ মুহূর্তের রংতুলির কাজ, দম ফেলার সুযোগ নেই প্রতিমা তৈরির কারিগরদের। প্রতিটি মণ্ডপে সিসি ক্যামেরা বসানোর পাশাপাশি পূজা উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা চাওয়া হয়েছে। সেই অনুযায়ী প্রস্তুত প্রশাসনও।

জানা যায়, শারদীয় দুর্গাপূজাকে ঘিরে মাদারীপুরে বেড়েছে প্রতিমাশিল্পীদের ব্যস্ততা। তাদের নিপুণ হাতে মাটির কাজ শেষে মণ্ডপগুলোতে চলছে রংতুলির কাজ। রাতদিন একত্রে চলছে কর্মযজ্ঞ। নির্দিষ্ট সময়ের আগে কাজ শেষ করার আশা শিল্পী ও কারিগরদের।

শাস্ত্রমতে, গণেশ, কার্তিক, লক্ষ্মী ও সরস্বতী এই চার ছেলেমেয়েকে নিয়ে এবার হাতির পিঠে চড়ে বাবার বাড়ি মর্ত্যলোকে আসবেন দেবী দুর্গা, আর কৈলাশে ফিরে যাবেন নৌকাতে। দুর্গতিনাশিনীর আগমনে কাশবন ও আকাশ সেজেছে নতুন রূপে। সব ধরনের অপশক্তি দূর হয়ে পৃথিবীজুড়ে বইবে শান্তির বাতাস, এমন প্রত্যাশা সবার।

প্রতিমা কারিগর মহাদেব পাল বলেন, ১০টি মণ্ডপের কাছ হাতে নিয়েছি। খুব পরিশ্রম হচ্ছে। দিনরাত কাজ করে যাচ্ছি, পূজার আগেই সব প্রতিমা রং করা শেষ করতে হবে।

মাদারীপুর জেলা পূজা উদ্‌যাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বিদ্যুৎ কান্তি বাড়ৈ বলেন, উৎসব শান্তিপূর্ণ করতে পূজা উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে চাওয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি গুরুত্বপূর্ণ মণ্ডপে সিসি ক্যামেরা বসানোর দাবি জানাচ্ছি প্রশাসনের কাছে।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) চাইলাউ মারমা জানান, উৎসবকে ঘিরে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নেয়া হবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রস্তুত আছে প্রশাসন।

প্রসঙ্গত, গতবার থেকে ৩৭টি মণ্ডপ বেড়ে এবার মাদারীপুরে ৪৫৬টি মণ্ডপে উৎসবের আয়োজন করা হয়েছে। এর মধ্যে সর্বজনীন ৩১১টি এবং ব্যক্তিগত মণ্ডপ ১৪৫টি। ১ অক্টোবর শুরু হওয়া এই আয়োজন ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]