বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়া ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে: জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

রাশিয়া ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছে: জাতিসংঘ

চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়া যুদ্ধাপরাধ করেছে মন্তব্য করেছেন জাতিসংঘের তদন্তকারীরা। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) তদন্ত দলটির প্রধান এরিক মোজ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বলেন, ইউক্রেনের বেসামরিক এলাকায় বোমাবর্ষণ, হত্যাযজ্ঞ, নিপীড়ন ও নৃশংস যৌন সহিংসতা চালিয়েছে রুশ সেনারা। খবর এএফপি।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, সাধারণত জাতিসংঘের তদন্ত দল আন্তর্জাতিক অভিযোগে তদন্তের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের দায়িত্ব আদালতের বিচারের ওপর ছেড়ে দেয়। কিন্তু মানবাধিকার কাউন্সিলে ইউক্রেন যুদ্ধ নিয়ে বক্তব্য দেওয়ার মাধ্যমে বিরল এক নজির স্থাপন করেছে জাতিসংঘের তদন্ত দল।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর যুদ্ধের ৭ মাস পেরিয়ে গেলেও বন্ধ হয়নি সামরিক অভিযান। হামলা শুরুর পর থেকে রুশ বাহিনী ইউক্রেনে বেসামরিক এলাকায় বোমা ফেলেছে, বেসামরিক মানুষজনকে অত্যাচার, যৌন নির্যাতন ও হত্যা করেছে। এ ছাড়া ইউক্রেনের অনেক অংশ দখল করে তারা।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর মে মাসে কমিশন অব ইনকোয়ারি (সিওআই) গঠন করে জাতিসংঘ। এটি জাতিসংঘের সর্বোচ্চ পর্যায়ের তদন্ত দল। এই তদন্ত দলে রয়েছেন উচ্চপর্যায়ের তিনজন বিশেষজ্ঞ। যারা স্বাধীনভাবে কাজ করতে পারেন।

শুক্রবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে তদন্ত দলের পক্ষ থেকে প্রথমবার মৌখিকভাবে তদন্তের অগ্রগতি তুলে ধরা হয়। জানা যায়, তদন্তের শুরুতে তারা কিয়েভ, চেরনিহিভ, খারকিভ ও সুমি অঞ্চলে অনুসন্ধান করেন। এখন তদন্তের বিস্তৃতি আরও বাড়ছে বলে জানিয়েছেন দলটির প্রধান।

এরিক মোজ বলেন, রুশ সেনারা জনবহুল এলাকায় বিস্ফোরক অস্ত্র ব্যবহার করেছে। এগুলো ছিল বেসামরিকদের ক্ষয়ক্ষতি ও দুর্ভোগের কারণ। আন্তর্জাতিক আইনে যা যুদ্ধাপরাধের শামিল।

তিনি আরও বলেন, তার দল বেশ কয়েকটি হামলায় অনুসন্ধান চালিয়েছে। যেসব হামলা বেসামরিক ও যোদ্ধাদের মধ্যে পার্থক্য না করেই চালানো হয়েছে। এ সময় ক্লাস্টার বোমা ব্যবহারের কথাও উল্লেখ করেন তিনি।

ইউক্রেনের ১৬টি শহর ও বসতিতে রুশবাহিনীর পরিচালিত এমন হত্যাকাণ্ড নিয়ে তদন্ত করছে জাতিসংঘের তদন্ত দল। এরিক মোজ জানান, এ ছাড়াও ইউক্রেনের আরও অনেক জায়গায় রুশ বাহিনীর আইনবিরুদ্ধ কাজের অভিযোগ তারা পেয়েছেন। এসব অভিযোগের নথিপত্র সংগ্রহের কাজ চলছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৩ পূর্বাহ্ণ | শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]