মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ব্যাপক যৌথ সামরিক মহড়ার প্রস্তুতির মধ্যেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার নাম প্রকাশে অনিচ্ছুক এক সামরিক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা ইয়নহাপের প্রতিবেদনে বলা হয়, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পাশাপাশি সাবমেরিন থেকেও ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে পিয়ংইয়ং।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, স্থানীয় সময় রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে দেশটির পূর্ব উপকূল থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

আগামী ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) মার্কিন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সিউল সফরের কথা রয়েছে। তার ওই সফরের আগেই কোরীয় উপদ্বীপে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ল।

গত ৯ সেপ্টেম্বর নিজেদের পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্র হিসেবে ঘোষণা করে উত্তর কোরিয়া। এ সম্পর্কিত একটি আইনও পাস করেছে তারা। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন এ সিদ্ধান্তকে অপরিবর্তনযোগ্য বলে অভিহিত করেছেন। পাশাপাশি পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনো আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন তিনি।

এদিকে উত্তর কোরিয়ার দৌরাত্ম্য রুখতে আবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিমানবাহী শক্তিশালী রণতরি ইউএসএস রোনাল্ড রিগানসহ একটি নৌবহর পৌঁছেছে দক্ষিণ কোরিয়ার বুসান সমুদ্রবন্দরে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বুসানের একটি নৌঘাঁটিতে মার্কিন রণতরি ও এর সঙ্গে থাকা স্ট্রাইক গ্রুপের বেশ কয়েকটি জাহাজও নোঙর করে। দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিত্রদের সম্পর্ক জোরদার এবং নৌবাহিনীর কার্যক্ষমতা বাড়াতে দীর্ঘদিন ধরেই এ মহড়ার পরিকল্পনা করা হচ্ছিল বলে জানায় স্ট্রাইক গ্রুপ।

২০১৮ সালের পর দক্ষিণ কোরিয়ার বন্দরনগরীতে এত বড় মার্কিন নৌবহরের সমাবেশ বলে জানিয়েছে সিউল। আগামী সপ্তাহেই এ মহড়া শুরু হবে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

এদিকে কৌশলগত আধিপত্যের বিস্তার ঘটিয়ে উত্তর কোরিয়াকে চাপে রাখতেই ওয়াশিংটন-সিউলের এ সামরিক মহড়া বলে মনে করছেন বিশ্লেষকরা।

এর আগে ওই অঞ্চলে মার্কিন সামরিক বাহিনী মোতায়েন ও যৌথ মহড়ার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল উত্তর কোরিয়া। তবে সব হুমকি আর নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উত্তর কোরিয়া সাবমেরিন থেকে পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে পিয়ংইয়ং।

এরই মধ্যে গত ২০ সেপ্টেম্বর তাইওয়ান প্রণালি অতিক্রম করেছে মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ। এরপর এটি ছাড়া কানাডার একটি ফ্রিগেটও তাইপের জলসীমা অতিক্রম করেছে। কানাডা ও মার্কিন সামরিক বাহিনীর পক্ষে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অন্যদিকে ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া হতে যাচ্ছে। যৌথ এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের সঙ্গে যোগ দেবে ওমান ও পাকিস্তানও। মূলত ভারত মহাসাগরের উত্তরাংশে এ নৌমহড়া চালানো হবে। আর শিগগিরই শুরু হবে এ মহড়া।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৪ পূর্বাহ্ণ | রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]