শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সেরা এয়ারলাইন উদ্যোক্তা’ সম্মাননা পেল ইউএস-বাংলা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

সেরা এয়ারলাইন উদ্যোক্তা’ সম্মাননা পেল ইউএস-বাংলা

বেসরকারি বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বাংলাদেশের এভিয়েশন সেক্টরে অভাবনীয় সফলতার গল্প রচনার জন্য বাংলাদেশে প্রথমবারের মতো বছরের সেরা এয়ারলাইন উদ্যোক্তা হিসেবে সম্মাননা লাভ করেছেন।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী তাকে ‘বছরের সেরা এয়ারলাইন উদ্যোক্তা’ হিসেবে সম্মাননা প্রদান করেন।

শনিবার (২৪ সেপ্টেম্বর) ইউএস-বাংলা এয়ারলাইন্স লিমিটেডের পাবলিক রিলেশন বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সহ ট্রাভেল এন্ড ট্যুরিজম সেক্টরের প্রতিনিধিরা।

২০১৪ সালের ১৭ জুলাই দুইটি ড্যাশ৮-কিউ৪০০ এয়ারক্রাফট নিয়ে ঢাকা থেকে যশোর ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরুর পর এরইমধ্যে ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের সব বিমানবন্দরে সর্বোচ্চ সংখ্যক ফ্লাইট পরিচালনা করছে। বর্তমানে ইউএস-বাংলার বিমান বহরে মোট ১৬টি এয়ারক্রাফট রয়েছে। এর মধ্যে ৬টি বোয়িং ৭৩৭-৮০০, ৭টি এটিআর ৭২-৬০০ ও তিনটি ড্যাশ ৮-কিউ৪০০ এয়ারক্রাফট।

আন্তর্জাতিক রুটে ৯টি দেশের ১১ টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। ইউএস-বাংলার বিমান বহরে চলতি বছর চারটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট যোগ করার পরিকল্পনা রয়েছে।

বর্তমানে ইউএস-বাংলা এয়ারলাইন্সে দুই সহস্রাধিক কর্মকর্তা-কর্মচারী রয়েছে, যারা দেশে বিদেশে কর্মরত আছে। বেসরকারি এয়ারলাইন্স এর মধ্যে একমাত্র ইউএস-বাংলায় কর্মকর্তা কর্মচারীদের জন্য প্রভিডেন্ট ফান্ড সুবিধা রয়েছে।

২০২৪ সালের মধ্যে লন্ডন, রোম সহ ইউরোপের বিভিন্ন গন্তব্যে এবং ২০২৫ সালের মধ্যে নিউ ইয়র্ক, টরেন্টো-তে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। চলতি বছরের মধ্যে ঢাকা থেকে জেদ্দা রুটে ফ্লাইট শুরুর পরিকল্পনা রয়েছে।

গত নয় বছর যাবত পরিকল্পনা আর বাস্তবায়নকে সঙ্গে নিয়েই এগিয়ে যাচ্ছে ইউএস-বাংলা। বাংলাদেশে প্রথম বেসরকারি এয়ারলাইন্স হিসেবে গ্লোবাল ডিস্ট্রিবিউশন সিস্টেম ট্রাভেলপোর্টের মাধ্যমে টিকেট বিক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছে।

বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারি এয়ারলাইন্স হিসেবে অভ্যন্তরীণ রুটে যাত্রীদের জন্য ব্র্যান্ডনিউ এয়ারক্রাফট যুক্ত করেছে। ইউএস-বাংলা এয়ারলাইন্স এর উড়োজাহাজগুলোর গড় বয়স প্রায় ১০ বছর। উড়োজাহাজগুলোর গড় বয়স ৭ থেকে ৮ বছর করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

২০২২ সালে বাংলাদেশের সেরা ডমেস্টিক এয়ারলাইন্সে ভূষিত হয়েছে ইউএস-বাংলা। এশিয়ার সেরা এয়ারলাইন্স হওয়ার স্বপ্ন দেখছে ইউএস-বাংলা। সারা বিশ্বের যেসব জায়গায় বাংলাদেশিরা অবস্থান করছে সে সব গন্তব্যে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

সব পরিকল্পনার কারিগর হিসেবে দেশের এভিয়েশনকে সুসংহত করার লক্ষে ইউএস-বাংলা এয়ারলাইন্সকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১৪ পূর্বাহ্ণ | রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]