বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কানাডায় ঝড়ের তাণ্ডবে সাগরে ভেসে গেছে বাড়ি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কানাডায় ঝড়ের তাণ্ডবে সাগরে ভেসে গেছে বাড়ি

কানাডার আটলান্টিক উপকূলে হারিকেন ‘ফিওনা’র আঘাতে বাড়িঘর ভেঙে পড়ার পাশাপাশি বিদ্যুত্ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত হয়েছে। জলোচ্ছ্বাসে বেশ কিছু বাড়ি ও অফিস সমুদ্রের পানিতে ভেসে গেছে। পানিতে ভেসে যাওয়ার পর থেকে অন্তত এক নারী নিখোঁজ ছিলেন।

আবহাওয়াবিদদের উদ্ধৃত করে গণমাধ্যমের খবরে বলা হয়, ফিওনা ঝড় তীব্রতা হারিয়ে হারিকেন থেকে শুক্রবার গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়। কানাডায় এ ধরনের ঝড় বিরল ঘটনা। সাধারণত এত উত্তরের শীতল সাগরের সংস্পর্শে এসে ঝড়ের বেগ কমে যায়।

 

ক্ষতিগ্রস্ত এলাকার পুলিশ কর্তৃপক্ষ বলছে, ‘এ রকম কিছু এর আগে দেখা যায়নি।’ ঝড়ের পর জঞ্জাল পরিষ্কারের জন্য নোভা স্কশিয়া প্রদেশে সেনা মোতায়েন করা হয়েছে।

ফিওনার প্রভাবে কানাডার পাঁচটি প্রদেশে মুষলধারে বৃষ্টিও হয়েছে। ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। কয়েক হাজার মানুষের বাড়ির বিদ্যুত্ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

নোভা স্কশিয়ায় সেনা মোতায়েনের খবর দিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘যদি আরো কোনো জায়গায় কোনো ধরনের প্রয়োজন হয়, তাহলে কেন্দ্রীয় সরকার সাহায্য করবে।’ ট্রুডো জানান, ফিওনা পরিস্থিতি মোকাবেলার জন্য তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যাবেন না।

 

নোভা স্কশিয়া, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড, নিউফাউন্ডল্যান্ড এবং নিউ ব্রান্সউইকের পাশাপাশি কুইবেক প্রদেশের কিছু জায়গায় গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের সতর্কতা জারি করা হয়।

খবরে বলা হয়, নিউফাউন্ডল্যান্ডের হাজার চারের মতো জনসংখ্যা অধ্যুষিত পোর্ট অ বাস্ক শহরে জলোচ্ছ্বাসে বেশ কিছু ঘর ও অফিস সাগরে ভেসে গেছে। জরুরি অবস্থায় থাকা ওই এলাকার একজন সাংবাদিক রেনে রয় বলেন, ‘এটি আমার জীবনে দেখা সবচেয়ে ভয়ংকর ঘটনা।’ স্থানীয় কর্মকর্তারা জানান, কমপক্ষে ২০টি বাড়ির অস্তিত্ব নেই।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৪ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]