বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রাচীন নগরী সুসাতে মুসলিম ঐতিহ্য

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

প্রাচীন নগরী সুসাতে মুসলিম ঐতিহ্য

পৃথিবীর অন্যতম প্রাচীনতম শহর তিউনিসিয়ার সুসা শহর। খ্রিস্টপূর্ব এক হাজার বছর আগে ফিনিশীয়রা এই শহরের গোড়াপত্তন করে। খ্রিস্টীয় সপ্তম শতাব্দীর শেষভাগে শহরটি মুসলিম শাসনাধীন। মুসলিম শাসনামলে সুসা শহরের বহুমুখী আধুনিকায়ন ঘটে। মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি সেখানে আধুনিক বহু স্থাপনা গড়ে ওঠে। ফলে পর্যটকরা এই শহরের নাম দেয় ‘উপকূলের মুক্তা’।

মুসলিম শাসনামলে সুসা শহরের যেসব স্থাপত্য গড়ে ওঠে তার মধ্যে ‘গ্রেট মসক অব সুসা’ অন্যতম। মসজিদটি ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত ‘মদিনা আস-সুসা’-এর অংশ।

 

মসজিদটি ৮৫১ খ্রিস্টাব্দে নির্মিত হয়। আব্বাসীয় খলিফার প্রশাসক আমির আবুল আব্বাস মুহাম্মদ আল-আগলাবি মসজিদটি নির্মাণ করেন। তবে দশম ও সপ্তদশ হিজরিতে মসজিদটির গুরুত্বপূর্ণ সংস্কার সম্পন্ন হয়। মসজিদটি আব্বাসীয় আমলের সেনা আবাস ‘রিবাত’-এর পাশেই অবস্থিত এবং তা দ্বারা প্রভাবিত। ধারণা করা হয়, রিবাতের প্রভাবেই গ্রেট মসক অব সুসার বারান্দায় উঁচু দেয়ালে আবদ্ধ করা হয়েছে।

মসজিদের একটি প্রার্থনা কক্ষ ও প্রাঙ্গণ আছে। চতুর্ভুজ আকৃতির প্রার্থনা কক্ষটি দুটি গম্বুজ দ্বারা আচ্ছাদিত এবং পশ্চিম দেয়ালের ঠিক মধ্যভাগে আছে একটি মেহরাব। ‘গ্রেট মসক অব সুসা’ উমাইয়া ও আব্বাসীয় আমলে নির্মিত সেই তিন মসজিদের, যাতে গম্বুজটি ঠিক মিহরাবের সামনে স্থাপিত। অপর দুটি মসজিদ হলো দামেস্কের উমাইয়া মসজিদ এবং জেরুজালেমের আল-আকসা মসজিদ। মসজিদের মেহরাব জিরিদ আমলে অলংকৃত এবং তাতে ‘কুফি’ শৈলী অনুসরণ করা হয়েছে। মসজিদের সম্মুখভাগে কুফি শৈলীতে একজন আমিরের আজাদকৃত দাসেরও নাম আছে, যিনি মসজিদের নির্মাণকাজ তত্ত্বাবধান করেন এবং প্রধান নির্মাতা হিসেবে কাজ করেন। মসজিদে কোনো মিনার নেই। তাই মসজিদের উত্তর-পূর্ব কোণে অবস্থিত গম্বুজযুক্ত স্থাপনায় দাঁড়িয়ে আজান দেওয়া হতো।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]