শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তাইওয়ান নিয়ে কেউ হস্তক্ষেপ করলে শক্তিপ্রয়োগ করা হবে: চীন

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

তাইওয়ান নিয়ে কেউ হস্তক্ষেপ করলে শক্তিপ্রয়োগ করা হবে: চীন

স্ব-শাসিত তাইওয়ানের স্বাধীনতা অর্জন করতে বাইরের কেউ হস্তক্ষেপ করলে শক্তিপ্রয়োগ করার হুমকি দিয়েছে চীন। শনিবার জাতিসংঘে দেওয়া বক্তব্যে এ হুঁশিয়ারি দেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনের এ শীর্ষ কূটনীতিক জাতিসংঘে বলেন, তাইওয়ানের স্বাধীনতা অর্জনে বিচ্ছিন্নতাবাদীদের প্রচেষ্টাকে যেকোনো উপায়ে প্রতিরোধ করা হবে।

বাইরের কোনো হস্তক্ষেপ চীন সহ্য করবে না উল্লেখ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের সঙ্গে তাইওয়ানের একত্রীকরণে কেউ বাধা দিলে তাকে ধ্বংস করে দেওয়া হবে।

এর আগে, শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে প্রায় ৯০ মিনিটের বৈঠকে ওয়াং ই অভিযোগ করেন যে- যুক্তরাষ্ট্র তাইওয়ান নিয়ে ভুল ও বিপজ্জনক বার্তা দিচ্ছে। যদিও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তাইওয়ান প্রণালিতে শান্তি ও স্থিতিশীলতার ওপর গুরুত্ব দেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাইওয়ানের চারপাশে ‘আগুন নিয়ে খেলা’র অভিযোগ করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও বলেছেন, তাইওয়ানে আগুন নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র। শনিবার জাতিসংঘ সাধারণ পরিষদে দেওয়া ভাষণে এমন অভিযোগ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞারও সমালোচনা করেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ২:২১ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(205 বার পঠিত)
(191 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]