বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিপাইনে ঘূর্ণিঝড় নরু: নিহত ৪, নিখোঁজ ১

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

ফিলিপাইনে ঘূর্ণিঝড় নরু: নিহত ৪, নিখোঁজ ১

ফিলিপাইনে ঘূর্ণিঝড় নরু আঘাত হানার পর অন্তত চারজন উদ্ধারকর্মী প্রাণ হারিয়েছে এবং একজন নিখোঁজ রয়েছে। বিবিসি জানিয়েছে, দেশটির লুজোন দ্বীপে ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নরু। ওই দ্বীপে দেশটির মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষের বসবাস।

বুলাকান এলাকার গভর্নর ড্যানিয়েল ফার্নান্দো বলেছেন, প্রাদেশিক দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা কার্যালয়ের পাঁচজন কর্মী সান মিগুয়েল জেলায় উদ্ধার অভিযান চালানোর সময় আকস্মিক বন্যার পানিতে ভেসে গেছে।

 

ঘূর্ণিঝড় নরুর ধ্বংসযজ্ঞ থেকে রেহাই পেতে সরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। এরই মধ্যে ৭৪ হাজারের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। আরো বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ চলছে।

নরুর প্রভাবে ভূমিধস, আকস্মিক বন্যা এবং বিপজ্জনক ঝড়ের জন্য সতর্ক করে দেওয়া হয়েছে। সরকারি কর্মকর্তারা বলছেন, ফিলিপাইনের রাজধানী ম্যানিলার কিছু অংশে বড় ধরনের বন্যা দেখা দিতে পারে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এক দিনের ব্যবধানে ঘূর্ণিঝড়টি গতি বাড়িয়েছে ঘণ্টায় ৯০ কিলোমিটার। আবহাওয়ার পূর্বাভাসকারী রব গিল এএফপিকে বলেছেন, এভাবে গতি বাড়ানোর বিষয়টি ‘অভূতপূর্ব’।

 

ফিলিপাইনের আবহাওয়া দপ্তর ঘূর্ণিঝড় নরুর কারণে পাঁচ নম্বর সতর্ক সংকেত জারি করেছে। নরুকে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবেই দেখছে দেশটি।

ফিলিপাইনের রেড ক্রসের চেয়ারম্যান রিচার্ড গর্ডন বিবিসিকে বলেছেন, ভারী বৃষ্টিপাতের কারণে দেশের অনেক বাঁধ উপচে পড়ার উপক্রম হয়েছে। ফলে বন্যার ঝুঁকি তৈরি হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৭ পূর্বাহ্ণ | সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]