শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দুই বিশ্বচ্যাম্পিয়নের রোমাঞ্চকর লড়াইয়ে জয় পায়নি কেউই

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

দুই বিশ্বচ্যাম্পিয়নের রোমাঞ্চকর লড়াইয়ে জয় পায়নি কেউই

ওয়েম্বলিতে দারুণ একটা ম্যাচ দেখেছে ফুটবলবিশ্ব। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও জার্মানির মধ্যকার ম্যাচের পরতে পরতে ঠাসা ছিল রোমাঞ্চ। প্রথমার্ধের ম্যাড়ম্যাড়ে খেলার পর যেন দ্বিতীয়ার্ধে ক্ষণে ক্ষণে বেড়েছে উত্তেজনার পারদ। যেখানে শেষ পর্যন্ত বিজয়ী হয়নি কেউই। উয়েফা নেশন্স লিগে ইংল্যান্ড-জার্মানি থ্রিলার শেষ পর্যন্ত থেমেছে ৩-৩ গোলের সমতায়

সোমবার (২৬ সেপ্টেম্বর) উয়েফা নেশন্স লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও ১৯৬৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের দ্বিতীয়ার্ধে দুই গোল করে জয়ের স্বপ্ন দেখছিল সফরকারী জার্মানি। কিন্তু মাত্র ১২ মিনিটের ব্যবধানে ৩ গোল করে জার্মানদের হতবাক করে দেয় ইংলিশরা। তবে চার মিনিটের মধ্যে ফের সমতায় ফেরে জার্মানি। শেষ পর্যন্ত ৩-৩ গোলের সমতায় ড্র হয় ম্যাচ।

ইংল্যান্ডের ঘরের মাঠে খেলা হলেও এদিন বল দখলে এগিয়ে ছিল জার্মানিই। তবে আক্রমণে এগিয়ে ইংল্যান্ড। জার্মানি যেখানে সব মিলিয়ে ৮ বার গোলে শট নিয়েছে, সেখানে ইংল্যান্ড গোলে শট নিয়েছে ১৩ বার। জার্মানরা ৪ বার শট লক্ষ্যে রাখতে পারলেও ইংলিশদের ৮টি শট ছিল লক্ষ্যে।

অবশ্য প্রথমার্ধের খেলা দেখে মোটেও মনে হয়নি এতটা রোমাঞ্চকর ম্যাচ হতে চলেছে এটি। প্রথমার্ধে আক্রমণে জার্মানি এগিয়ে থাকলেও কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি। বরং ইংল্যান্ড দুবার গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি প্রতিপক্ষের গোলরক্ষক আন্দ্রে স্টেগানের নৈপুণ্যে।

গোলশূন্য প্রথমার্ধের পর ৫২ মিনিটে স্পটকিক থেকে জার্মানিকে লিড এনে দেন মিডফিল্ডার ইলকায় গুন্দোগান। জামাল মুসিয়ালাকে ডিবক্সের মধ্যে ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ের ফাউল করলে ভিএআরের সাহায্য নিয়ে রেফারি পেনাল্টির বাঁশি বাজান।

৬১ ও ৬৩ মিনিটে দুবার অল্পের জন্য গোলবঞ্চিত হয় জার্মানি। নিকলাস সুলে ও টিমো ভার্নারের শট পোস্টঘেঁষে বেরিয়ে গেলে হতাশ হতে হয় তাদের।

একের পর এক আক্রমণ করে ৬৭ মিনিটে সফল হয় জার্মানি। কাউন্টার অ্যাটাক থেকে বল পেয়ে কাই হাভার্টজকে খুঁজে নেন ভার্নার। বাঁ পায়ের জোরালো শটে দূরের পোস্ট দিয়ে গোল করেন চেলসির এই ফরোয়ার্ড।

২-০ গোলে পিছিয়ে পড়ে ইংলিশরা গোলের জন্য মরিয়া হয়ে ওঠে। এ সময়ে ইংলিশ কোচ সাউথগেট বদলি হিসেবে নামান বুকায়ো সাকা ও ম্যাসন মাউন্টকে। এ দুজন মাঠে নামার পর আক্রমণের ধার বাড়ে ইংল্যান্ডের।

৭১ মিনিটে লুক শয়ের গোলে ব্যবধান কমায় ইংলিশরা। জেমস রিসের ক্রসে বল পেয়ে শট নেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডার। এগিয়ে এসে বাধা দেওয়ার চেষ্টা করেন জার্মান গোলরক্ষক টার স্টেগান। তার পায়ে লেগে বলের গতি কিছুটা কমলেও গোললাইন অতিক্রম করে। নেশন্স লিগে বাজে সময় কাটানো ইংল্যান্ডের এবারের আসরে ওপেন প্লে থেকে এটাই প্রথম গোল।

৭৫ মিনিটে চেলসির মিডফিল্ডার মেসন মাউন্টের গোলে সমতায় ফেরে ইংল্যান্ড। সাকার থেকে বল পেয়ে ডিবক্সের মাথা থেকে বুলেট গতির শটে বল জালে পাঠান মাউন্ট।

৮৩ মিনিটে পেনাল্টি পায় ইংল্যান্ড। ইংলিশ মিডফিল্ডার জ্যুড বেলিংহ্যামকে জার্মানির নিকো স্কলোটেরবেক ফাউল করলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেন রেফারি। সফল স্পটকিকে ইংলিশদের এগিয়ে নেন অধিনায়ক হ্যারি কেইন।

এই গোলের পর জয়ের স্বপ্নই দেখছিল আসরে এখন পর্যন্ত কোনো জয়ের মুখ না দেখা ইংল্যান্ড। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনও বাকি। ৮৭ মিনিটে ইংলিশ গোলরক্ষক নিক পোপের উপহার কাজে লাগিয়ে ব্যক্তিগত দ্বিতীয় গোলে জার্মানিকে সমতায় ফেরান হাভার্টজ। উইঙ্গার সার্জ গেনাব্রির শট শুয়ে পড়ে নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে সফল হননি পোপ। ছুটে এসে আলগা বল জালে জড়ান হাভার্টজ।

৯০ মিনিটে ইংলিশদের জয়টা প্রায় এনেই দিয়েছিলেন সাকা। পাল্টা আক্রমণ থেকে নেওয়া তার শট কোনোমতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন স্টেগান।

এদিকে গ্রুপের অপর ম্যাচে হাঙ্গেরিকে ২-০ গোলে হারিয়ে গ্রুপসেরা হিসেবে ফাইনালসে খেলা নিশ্চিত করেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। অন্যদিকে তিন বিশ্বচ্যাম্পিয়নের গ্রুপ থেকে ফাইনালে খেলার স্বপ্ন দেখা হাঙ্গেরি অল্পের জন্য স্বপ্নভঙ্গের বেদনায় পুড়েছে। দুই নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করল তারা।

এই গ্রুপে ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তিনে জার্মানি। অন্যদিকে ৩ ড্রয়ে পাওয়া ৩ পয়েন্ট নিয়ে সবার তলানিতে ইংল্যান্ড। ১৯৯৩ সালের পর এই প্রথম টানা ৬ ম্যাচে জয়হীন ইংলিশরা। নভেম্বরে কাতার বিশ্বকাপে ইরানের বিপক্ষে ম্যাচের আগে আর এই জয়খরা দূর করার সুযোগ নেই তাদের।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]