বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নিম্নমানের তেল আমদানি, শ্রীলঙ্কায় বিদ্যুৎকেন্দ্র বন্ধ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

নিম্নমানের তেল আমদানি, শ্রীলঙ্কায় বিদ্যুৎকেন্দ্র বন্ধ

শ্রীলঙ্কার জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, নিম্নমানের অপরিশোধিত তেল আমদানির জেরে একটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখা হয়েছে। বিবিসি জানিয়েছে, এ ঘটনার জেরে ব্ল্যাকআউট হয়েছে।

ইউটিলিটি নিয়ন্ত্রক প্রধান জানাকা রত্নায়েকে বলেন, জ্বালানি তেলে অনেক বেশি সালফার ছিল। তবে দেশটির জ্বালানি বিষয়ক মন্ত্রী সেই অভিযোগ অস্বীকার করেছেন।

 

গত সপ্তাহে শ্রীলঙ্কায় দৈনিক বিদ্যুৎ বিভ্রাট ৮০ মিনিট থেকে বাড়িয়ে ১৪০ মিনিট করা হয়। বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতার ঘাটতির কারণে এটি করা হয়।

জানাকা রত্নায়েকে বিবিসিকে বলেছেন, জ্বালানি তেলে সালফারের পরিমাণ খুব বেশি; যা বর্তমান বিদ্যুৎকেন্দ্রের জন্য উপযুক্ত নয়। এটি পরিবেশগত মানগুলোর সঙ্গেও সংগতিপূর্ণ নয়।

তিনি আরো বলেন, শোধনাগারের জন্য ভালো মানের অপরিশোধিত তেল কিনলে এই সমস্যাটি আর থাকবে না। দেশের বিদ্যুতের প্রায় ১০ শতাংশ ডিজেল এবং জ্বালানি তেল দিয়ে চলা বিদ্যুৎকেন্দ্র থেকে আসে। বাকি বিদ্যুৎ উৎপাদন হয় হাইড্রো, নবায়নযোগ্য এবং কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র থেকে।

 

এদিকে ব্ল্যাকআউটের কারণ সম্পর্কে দ্বিমত পোষণ করেছেন শ্রীলঙ্কার রাষ্ট্র পরিচালিত জ্বালানির খুচরা বিক্রেতা সেইলন পেট্রোলিয়াম করপোরেশন। তাদের দাবি, একটি হাইড্রো পাওয়ার স্টেশন বিকল হওয়ার কারণে এবং ডিজেল ও জ্বালানি তেল কেনার বাজেট স্বল্পতার কারণে এটি হয়েছে।
সূত্র : বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]