সোমবার ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মাকে বাঁচাতে নিজের লিভারের ৩০ শতাংশ দিচ্ছেন ছেলে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

মাকে বাঁচাতে নিজের লিভারের ৩০ শতাংশ দিচ্ছেন ছেলে

দীর্ঘদিন ধরে লিভার টিউমারে ভুগছেন রুবি আকতার। প্রথমে ঢাকায় চিকিৎসা নিলেও পরে ভারতের একটি হাসপাতালে অস্ত্রোপচার সম্পন্ন হয়। অস্ত্রোপচারের সময় চিকিৎসকরা দেখতে পান- রুবি আকতারের লিভারে রয়েছে আরো একটি টিউমার। তবে সেটি অপসারণ করতে গেলে সংকটাপন্ন হতে পারে রোগীর জীবন। ফলে অপসারণ না করে বিকল্প লিভার খোঁজার পরামর্শ দেন চিকিৎসকরা।

এ অবস্থায় রুবি আকতারকে বাঁচাতে নিজের লিভারের ৩০ শতাংশ দেওয়ার সিদ্ধান্ত নেন তারই ছেলে ডা. মাসুদুল করিম। বর্তমানে মাকে নিয়ে ভারতে রয়েছেন তিনি।

মাসুদুল করিম সম্প্রতি কুমিল্লার ময়নামতি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। তিনি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের তেমুহনি বাজার এলাকার আজহারুল ইসলামের ছেলে।

জানতে চাইলে ডা. মাসুদুল করিম বলেন, ৬-৭ মাস আগে মায়ের লিভারে টিউমার ধরা পড়ে। মাকে বাঁচাতে হলে লিভার ট্রান্সপ্লান্ট করানোর পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু অনেক চেষ্টা করেও কোনো ডোনার পাওয়া যায়নি। তাছাড়া আমার সঙ্গে মায়ের সবকিছু মিল রয়েছে। তাই মাকে আমার ৩০ শতাংশ লিভার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, চিকিৎসার জন্য মাকে নিয়ে এখন ভারতে আছি। এখানে সব পরীক্ষা-নিরীক্ষা শেষে ট্রান্সপ্লান্টের প্রস্তুতি নেয়া হবে।

মাসুদুলের বাবা আজহারুল ইসলাম ফটিকছড়ি করোনেশন সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক। তিনিও ক্যানসারে আক্রান্ত। তিন ভাই-বোনের মধ্যে মাসুদুল করিম সবার বড়।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১১ অপরাহ্ণ | বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]