মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আর্জেন্টিনার সামনে বিশ্বরেকর্ডের হাতছানি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

আর্জেন্টিনার সামনে বিশ্বরেকর্ডের হাতছানি

বিশ্বকাপের আগে দুরন্ত ছন্দে আর্জেন্টিনা। টানা ৩৫ ম্যাচ অপরাজিত আলবিসেলেস্তেরা। লিওনেল মেসিদের সামনে এবার বিশ্বরেকর্ডের হাতছানি। দলটি সবশেষ কবে হেরেছে- এমন প্রশ্নের উত্তর পেতে হলে আপনাকে ফিরে যেতে হবে আরও বছর তিনেক আগে।

২০১৯ সালে কোপা আমেরিকায় লাতিন আরেক পরাশক্তি ব্রাজিলের কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। এরপর থেকে আর হারের মুখ দেখেনি লিওনেল মেসির দল।

আন্তর্জাতিক ফুটবলে টানা ৩৫ ম্যাচ অপরাজিত আর্জেন্টিনার সামনে রেকর্ড গড়ার হাতছানি আসন্ন কাতার বিশ্বকাপেই। বিশ্বকাপের আগে সবশেষ প্রীতি ম্যাচে সংযুক্ত আরব আমিরাত এবং কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবকে হারালেই টানা অপরাজিত থাকার বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলবে আর্জেন্টিনা।

এরপর গ্রুপপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষেও ধারাবাহিকতা ধরে রাখতে পারলে টানা সবচেয়ে বেশি অপরাজিত থাকার রেকর্ডের মালিক হবে আর্জেন্টিনা।

টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড এখন ইতালির দখলে। ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত টানা ৩৭টি ম্যাচ অপরাজিত ছিল তারা। এই৩৭ ম্যাচের মধ্যে তারা জয় পায় ৩০ ম্যাচে, ড্র হয় বাকি সাতটি।

অপরাজিত থাকার তালিকায় ইতালির ঠিক পরেই আর্জেন্টিনার অবস্থান। সবশেষ ম্যাচে জ্যামাইকার বিপক্ষে ৩-০ গোলে জিতে নিজেদের অপরাজিত জয়যাত্রাকে ৩৫ ম্যাচে উন্নীত করেছে আর্জেন্টিনা। তাদের সমান ৩৫ ম্যাচ অপরাজিত থাকার নজির রয়েছে আলজেরিয়া, স্পেন ও ব্রাজিলের।

এদিকে, একের পর এক মাইলফলক স্পর্শ করে চলেছেন লিওনেল মেসি। জ্যামাইকার বিপক্ষে আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে তিনি পেয়েছেন শততম ম্যাচে জয়ের দেখা। এছাড়া ব্যক্তিগত পারফরম্যান্সে আরও নিপুণ মেসি।

মালয়েশিয়ার সাবেক ফুটবলার মোখতার দাহারিকে পেছনে ফেলে মেসি জায়গা করে নিয়েছেন আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোল স্কোরারের তালিকায় সেরা তিনে। সর্বোচ্চ গোলের তালিকায় তার আগে আছেন কেবল ইরানের সাবেক ফুটবলার আলি দাঈ ও পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। ১০৯ গোল করে তালিকার দুইয়ে আলি দাঈ; আর ১১৭ গোল করে শীর্ষে আছেন রোনালদো।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]