বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শক্তিশালী হারিকেনের আঘাতে তছনছ ফ্লোরিডা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘ইয়ান’। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে ঘণ্টায় প্রায় ২৪১ কিলোমিটার বেগে আঘাত হানে ক্যাটাগরি ৪ মাত্রার হারিকেনটি। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ১৮ লাখের বেশি বাসিন্দা।

হারিকেনটির প্রভাবে ফ্লোরিডার উপকূলীয় এলাকায় সৃষ্টি হয়েছে ব্যাপক জলোচ্ছ্বাস। আশপাশের বিভিন্ন শহরে ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বন্ধ হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

হারিকেনের কারণে ফ্লোরিডার কয়েকটি বিমানবন্দরের ২ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া বুধ ও বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রজুড়ে আরও সাড়ে ৩ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

হারিকেন ‘ইয়ান’ মোকাবিলায় উপকূলীয় এলাকায় আগে থেকেই ব্যাপক প্রস্তুতি নেয় ফ্লোরিডা প্রশাসন। হারিকেনের কারণে উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এদিকে ইয়ানের প্রভাবে ফ্লোরিডা উপকূলের কাছে উত্তাল সাগরে ডুবে গেছে কিউবার অভিবাসীদের বহনকারী একটি জাহাজ। এ ঘটনায় এখন পর্যন্ত ২০ জন নিখোঁজ রয়েছেন।

২০০৪ সালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হানা আরেক হারিকেন চার্লির পর ইয়ানকেই সবচেয়ে শক্তিশালী বলে ধারণা করা হচ্ছে। এর আগে স্থানীয় সময় মঙ্গলবার সকালে কিউবার পশ্চিম উপকূলে আঘাত হানে হারিকেন ইয়ান। এর প্রভাবে উপকূলীয় এলাকায় ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাতের পাশাপাশি ব্যাপক জলোচ্ছ্বাসের সৃষ্টি হয়। এতে হতাহত হন বেশ কয়েকজন।

সূত্র: বিবিসি, আল-জাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]