শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আগস্টে ২৩ লাখ ভারতীয় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ : প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

আগস্টে ২৩ লাখ ভারতীয় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ : প্রতিবেদন

গত আগস্ট মাসে ২৩ লাখ ২৮ হাজার ভারতীয় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে বলে শনিবার মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

মাসের প্রথম দিন প্রকাশ করা ভারত সম্পর্কিত প্রতিবেদনে ব্যবহারকারীদের অভিযোগের ওপর ভিত্তি করে তথ্য প্রযুক্তি বিধিমালা, ২০২১ এর অধীনে বিভিন্ন অ্যাকাউন্টের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপের বর্ণনা রয়েছে। এ ছাড়া মেসেজিং প্ল্যাটফর্মটি দেশের আইন লঙ্ঘন প্রতিরোধ ও সনাক্তকরণ পদ্ধতি অনুসারে যে পদক্ষেপগুলো নিয়েছে তার বিশদ বিবরণ রয়েছে প্রতিবেদনটিতে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, মেসেজিং অ্যাপটি এক থেকে ৩১ আগস্টের মধ্যে অ্যাকাউন্ট সম্পর্কিত সহযোগীতার ৭৮টি আবেদন পেয়েছে। তবে কতগুলো অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে তা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। তারা বলেছে যে নিষেধাজ্ঞার ব্যাপারে ব্যবহারকারীদের করা ৪৪৯টি আপিলের আবেদন এসেছে, যার মধ্যে ১৯টির ব্যবস্থা নেওয়া হয়েছে।

তারা জানিয়েছে, যে কোনো নির্দিষ্ট অভিযোগ যদি আগের করা অভিযোগের পুনরাবৃত্তি হয় তাহলে তারা কোনো জবাব দেয় না। এ ছাড়া প্রাপ্ত সকল অভিযোগের জবাব দিয়ে থাকে হোয়াটসঅ্যাপ।

মেসেজিং অ্যাপটি তার প্রতিবেদনে আরো বলেছে, প্ল্যাটফর্মটিতে ক্ষতিকারক আচরণ প্রতিরোধে সরঞ্জাম স্থাপনের পাশাপাশি প্রতিরোধের ওপরও জোর দিয়ে থাকে তারা। তাদের মতে, ক্ষতিকারক ঘটনা ঘটার পর তা সনাক্ত করার চেয়ে ঘটনা ঘটতে দেওয়া প্রতিরোধ করা উত্তম।

 

হোয়াটসঅ্যাপের তথ্য অনুসারে, অপব্যবহার সনাক্তকরণ তিনটি পর্যায়ে হয়ে থাকে- ওয়েবসাইটের নিবন্ধন, বার্তা আদান প্রদানের সময় এবং নেতিবাচক প্রতিক্রিয়ার জবাব।

সূত্র : হিন্দুস্তান টাইমস।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১৪ অপরাহ্ণ | শনিবার, ০১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]