বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ থেকে যুক্তরাজ্যে বন্ধ হচ্ছে যেসব কাগজের নোট

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

আজ থেকে যুক্তরাজ্যে বন্ধ হচ্ছে যেসব কাগজের নোট

পাঁচ পাউন্ডের পর যুক্তরাজ্যে এবার বন্ধ হচ্ছে ২০ এবং ৫০ পাউন্ড মূল্যের কাগজের নোট। দেশটিতে আজ থেকে এ দুটি কাগজের নোট আর গ্রহণ করা হবে না। ব্যাংক অব ইংল্যান্ড পর্যায়ক্রমে কাগজের নোটগুলো বন্ধ করে দিচ্ছে। পলিমার নোট বেশি টেকসই এবং জাল করা কঠিন, তাই ২০১৬ সাল থেকেই পলিমার নোটের মাধ্যমে কাগজের নোট প্রতিস্থাপন শুরু করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে ব্যাংক অব ইংল্যান্ড সম্পূর্ণরূপে পলিমার নোটের প্রচলনের সিদ্ধান্ত নেওয়ায় এর আগে পাঁচ পাউন্ড মূল্যের কাগজের নোট বন্ধ করা হয়েছিল।

 

শুক্রবার রাজা চার্লসের ছবিসহ প্রথম পাউন্ডের ছবি প্রকাশ করা হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই ৫০ পাউন্ড মূল্যের কয়েন বাজারে প্রচলন করা হবে।

এদিকে যুক্তরাজ্যের এই সিদ্ধান্তের প্রভাব উত্তর আয়ারল্যান্ডের ওপরেও পড়বে বলে ধারণা করা হচ্ছে। সেখানকার আলস্টার ব্যাংক, এআইবি গ্রুপ, ব্যাংক অব আয়ারল্যান্ড এবং ডান্সকে ব্যাংক এসব নোটের প্রচলন শুরু করেছিল।

যাদের কাছে এখনো কাগজের নোটগুলো রয়ে গেছে তারা সেগুলো প্রতিস্থাপনের সুযোগ পাবে। ব্যাংকগুলো গ্রাহকদের তাদের ব্যাংক অ্যাকাউন্টে কাগজের নোট জমা দেওয়ার সুযোগ অব্যাহত রাখবে বলে জানিয়েছে। এ ছাড়া লন্ডনে ব্যাংক অব ইংল্যান্ডের সদর দপ্তর পলিমার টেন্ডারের বিনিময়ে কাগজের নোট গ্রহণ করবে।

 

ধারণা করা হয়, শুধু যুক্তরাজ্যেই ৩১ কোটি ৪০ লাখের বেশি ২০ পাউন্ড মূল্যের কাগজের নোট প্রচলিত রয়েছে।

সূত্র : ইনডিপেনডেন্ট।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৬ অপরাহ্ণ | শনিবার, ০১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]