বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ওজন কমাতে সাহায্য করে গোল মরিচ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ওজন কমাতে সাহায্য করে গোল মরিচ

বেশিরভাগ মশলাই শরীরের জন্য উপকারী। তবে কোনটি শরীরের কী উপকার করে তা জেনে রাখা ভালো। এতে সুস্থ থাকা সহজ হবে। যেসব মশলা শরীরের জন্য বেশি উপকারী তার মধ্যে একটি হলো গোল মরিচ। গোল মরিচের রয়েছে অনেক উপকারিতা। নিয়মিত এই মরিচ খেলে দূর হয় শরীরের অনেক সমস্যা।

বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনলে রয়েছে পরিচিত মশলা গোল মরিচে। বিশেষজ্ঞরা তাই এই মশলা নিয়মিত খাওয়ার পরামর্শ দিন। খাবারের সঙ্গে গোল মরিচ ব্যবহার করলে তা কেবল স্বাদ আর গন্ধই বাড়ায় না, সেইসঙ্গে নিয়ে আসে অনেক উপকারিতাও। এটি রান্নায় ব্যবহারের পাশাপাশি আরো অনেকভাবে খাওয়া যায়। তাছাড়া ওজন কমাতে সাহায্য করে গোল মরিচ। চলুন তবে জেনে নেয়া যাক গোল মরিচ খাওয়ার আরো কিছু উপকারিতা সম্পর্কে-

পেটের জন্য উপকারী
যারা পেটের বিভিন্ন সমস্যায় ভুগছেন তাদের জন্য উপকারী একটি মশলা হতে পারে গোল মরিচ। এটি পেটের হাইড্রোক্লোরিক অ্যাসিডকে নিয়ন্ত্রণ করতে পারে। যে কারণে গোল মরিচ খেলে কমে অ্যাসিডিটির ভয়। পাশাপাশি এই মশলা প্রোটিন ভাঙতে সাহায্য করে। ফলে তা শরীর সহজে গ্রহণ করতে পারে। তাই পেটে সমস্যা থাকলে নিয়মিত গোল মরিচ খান।

ওজন কমাতে সাহায্য করে
যারা ওজন কমানোর বিভিন্ন চেষ্টা করে যাচ্ছেন তারা খাবারের তালিকায় রাখতে পারেন গোল মরিচ। গোল মরিচের ভেতর এমন কয়েকটি উপাদান রয়েছে যা বিপাকের হার বাড়াতে সাহায্য করে। যে কারণে ওজন কমে দ্রুতই। তাই ওজন কমাতে চাইলে গোল মরিচ খান নিয়মিত।

ত্বক ভালো রাখে
ত্বক ভালো রাখার জন্য কেবল বাইরে থেকে যত্ন নিলেই হবে না, খেতে হবে উপকারী সব খাবারও। গোল মরিচ সেসব খাবারের মধ্যে অন্যতম। ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে সুন্দর রাখতে কাজ করে গোল মরিচ। সেইসঙ্গে এটি দূর করে ত্বকের কালো দাগও। নিয়মিত গোল মরিচ খেলে চেহারায় বয়সের ছাপ পড়ে না। দূর হয় ব্রণও।

মস্তিষ্কের জন্য ভালো
গোল মরিচে থাকে পিপারাইন নামক উপাদান। এই উপাদান মস্তিষ্কের জন্য খুবই ভালো। পার্কিনসনস বা অ্যালঝাইমার্সের মতো অসুখ দূর করতে কাজ এই মসলা। তাই স্মৃতিশক্তি ভালো রাখতে নিয়মিত গোল মরিচ খান।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৩ পূর্বাহ্ণ | শনিবার, ০১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(46 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]