শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মানব আকৃতির রোবট ‘অপটিমাস’ দেখালেন ইলন মাস্ক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

মানব আকৃতির রোবট ‘অপটিমাস’ দেখালেন ইলন মাস্ক

ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মার্কিন মহাকাশযান প্রস্তুতকারক এবং মহাকাশ যাত্রা সেবা প্রদানকারী কম্পানি স্পেসএক্স-এর প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক মানুষের আকৃতির রোবট প্রদর্শন করে বলেছেন, একদিন অভাব দূর করা সম্ভব হবে।

এনডিটিভি জানিয়েছে, টেসলার বাৎসরিক ‘এআই ডে’ প্রেজেন্টেশনের সময় মঞ্চে চাকাযুক্ত একটি ‘অপটিমাস’-এর আদিরূপ ছোট প্ল্যাটফর্মে দেখানো হয়েছে। রোবটটি নিয়ে এখনো কাজ চলমান রয়েছে।

 

ইলন মাস্ক বলেছেন, ‘অপটিমাস’ নামের এই রোবটের খরচ পড়বে ২০ হাজার ডলারের কিছু কম। তবে রোবটটি এখনই কাজ করার জন্য পুরোপুরি প্রস্তুত নয়।

সিলিকন ভ্যালিতে ওই আয়োজনে ইলন মাস্ক বলেছেন, অপটিমাসকে পরিশুদ্ধ ও প্রমাণ করতে আরো অনেক কাজ বাকি। আমাদের লক্ষ্য হলো- যত তাড়াতাড়ি সম্ভব মানব আকৃতির প্রয়োজনীয় রোবট তৈরি করা।

ইলন মাস্ক জানিয়েছেন, বর্তমানে বিদ্যমান রোবটগুলোর নিজেদের থেকেই সমস্যার সমাধান করার সক্ষমতা আছে। তবে তাদের তৈরি করা অপটিমাস রোবট হবে সক্ষমতার দিক থেকে আরো অগ্রসর। টেসলা এমন লাখ লাখ রোবট বানানোর পরিকল্পনা করছে বলেও জানান তিনি।

 

এই রোবটগুলো হাঁটার জন্য এখনো পুরোপুরি প্রস্তুত নয়। তবে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এগুলো হাঁটতে পারবে বলেও জানিয়েছেন বিশ্বের শীর্ষ এই ধনী।

সূত্র : এনডিটিভি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৮ অপরাহ্ণ | শনিবার, ০১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]