বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অষ্টমীতে হয়ে যাক মুখরোচক পনীর ভুর্জি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

অষ্টমীতে হয়ে যাক মুখরোচক পনীর ভুর্জি

র্গাপূজা যে জিনিসগুলো ছাড়া অসম্পূর্ণ; তার মধ্যে অন্যতম খাওয়া-দাওয়া। কিন্তু এই সময় অনেক বাড়িতে নিরামিষ খাওয়ার চল রয়েছে। মাছ, মাংস তো বটেই পেঁয়াজ, রসুনও রান্নাঘরে ঢোকে না। বিশেষত অষ্টমীতে এই চল আছে অনেকের বাড়িতে।

তাই বলে কি মুখরোচক কিছু খাওয়া যাবে না? আলবাত যাবে। এদিন পনীরের কোনো পদ রাঁধতে পারেন! এছাড়া পনীরের একাধিক পুষ্টিগুণ রয়েছে। ফ্রেশ পনীর একাধিক পুষ্টি জোগায় আমাদের। তাই বিকেলে বা রাতের খাবারের জন্য বানাতে পারেন পনীর ভুর্জি।

উপকরণ

২০০ গ্রাম পনীর, জিরা, কাঁচা লঙ্কা কুচি, তেল, হলুদ, লবণ স্বাদ মতো, ধনেপাতা কুচি।

পদ্ধতি

এটা বানানোর জন্য সবার আগে আপনাকে কড়াইতে তেল দিয়ে সেটাকে গরম করতে হবে। তেল গরম হলে তাতে জিরে ফোড়ন দিন। জিরে ভেজে নিয়ে তাতে দিয়ে দিন কাঁচা লঙ্কা কুচি। একটু ভেজে নিয়ে তাতে দিন ম্যাশ করা পনীর। এবার ভালো করে নাড়তে থাকুন। তারপর তাতে লবণ, ছবি, হলুদ দিয়ে দিন স্বাদ মতো। তারপর আরও ৫ থেকে ৭ মিনিট মাঝারি আঁচে রাঁধুন। তারপর গ্যাস বন্ধ করে দিন। উপর দিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর ঢাকা খুলে পরিবেশন করুন পনীর ভুর্জি।

বাইরের খাবারের থেকে ঘরে বানানো এই খাবার যেমন সুস্বাদু তেমনই এই পুষ্টিগুণ। ফলে পকেট এবং স্বাস্থ্য দুই ভালো থাকবে। বিকেলে কোনো অতিথি এলে যেমন এই পদ দিতে পারবেন। তেমনই রাতে রুটি বা লুচির সঙ্গে পনীর ভুর্জি খেতে পারেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫০ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]