রবিবার ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রাজিলের নির্বাচন গড়াল দ্বিতীয় দফায়, বিজয়ী লুলা পাননি ৫০ শতাংশ ভোট

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ব্রাজিলের নির্বাচন গড়াল দ্বিতীয় দফায়, বিজয়ী লুলা পাননি ৫০ শতাংশ ভোট

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়িয়েছে। বিবিসি জানিয়েছে, দেশটির প্রথম দফার নির্বাচনে লুইজ ইনাসিও লুলা দা সিলভা বিজয়ী হয়েছেন। তবে তিনি ৫০ শতাংশ ভোট পাননি।

বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ ভোট। অন্যদিকে লুলা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। আগামি ৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোট হবে। ওইদিন শুধু এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

 

ব্রাজিলের নির্বাচনের নিয়ম অনুসারে দ্বিতীয় দফার ভোট এড়াতে অন্তত ৫০ শতাংশ ভোট পেতে হয়। প্রেসিডেন্ট নির্বাচনে অবশ্য আগে থেকেই জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন লুলা। প্রথম দফার ভোটেই তার জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ভোট গড়াল দ্বিতীয় দফায়।

ভোট শুরুর আগে বিভিন্ন জরিপে বলসোনারো যে সংখ্যক ভোট পাবেন বলে ধারণা উঠে আসছিল, ফল তার চেয়ে ভালো হয়েছে। চূড়ান্ত বিজয়ের জন্য এই দুই প্রার্থী এবার প্রচার-যুদ্ধে নামবেন।

প্রথম দফার ভোটে জয় নিশ্চিত করতে না পেরে কিছুটা হতাশ হয়েছে লুলার সমর্থকরা। লুলা তার সমর্থকদের বলেছেন, আমরা এই নির্বাচনে জয়ী হতে চলেছি। আমরা চূড়ান্ত বিজয় না আসা পর্যন্ত লড়াই জারি রাখতে যাচ্ছি।

 

অন্যদিকে ভোটে পিছিয়ে থাকার পরেও বলসোনারো শিবিরে ছিল উৎসবের আমেজ। হেরে যাওয়া এড়িয়ে দলটি আবারো প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাচ্ছে।
সূত্র: বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০০ অপরাহ্ণ | সোমবার, ০৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]