বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

২ বছর পর ঢাকায় কুমারী পূজা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

২ বছর পর ঢাকায় কুমারী পূজা

দুর্গোৎসবের মহাঅষ্টমী আজ। মণ্ডপে মণ্ডপে চলছে পূজা অর্চনা। দেশের বিভিন্ন স্থানে হচ্ছে কুমারী পূজা। অষ্টমীর মূল আকর্ষণ মূলত এটিই।

সোমবার রাজধানীসহ সারাদেশের পূজামণ্ডপগুলোতে পূজা-অর্চণার মাধ্যমে উদযাপিত হচ্ছে মহাঅষ্টমী। করোনার কারণে গত দুই বছর রাজধানী ঢাকায় কুমারী পূজা হয়নি। এবার সকাল ১১টা রাজধানীর রামকৃষ্ণ মিশনে সেই কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে।

শাস্ত্রমতে, দেবীকে আসন, বস্ত্র, পুষ্পমাল্য এ ধরনের ষোল উপাদান (ষোড়শ উপাচার) দিয়ে মহাঅষ্টমীর পূজা-অর্চনা করা হয়। প্রত্যুষে ত্রিনয়নী দেবীর চক্ষুদান করা হয়। এই দিনে মহিষাসুরকে বধ করে দেবী বিজয় লাভ করেছিলেন।

পাঁচ দিনের এ উৎসবকে ঘিরে সারা দেশে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে এখন উৎসব আমেজ বিরাজ করছে। রাজধানীজুড়ে আজ মেঘের ঘনঘটা থাকলেও উৎসবের তৃতীয় দিনেও মণ্ডপগুলোতে ভক্ত, পূজারী ও দর্শনার্থীদের ভিড় দেখা যায়।

মহাসপ্তমীর দিনে গতকাল সকালে মণ্ডপে মণ্ডপে ত্রিণয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। সকাল ৯টা ৫৭ মিনিটে শুরু হয় দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদি কল্পরাম্ভ। এরপর দেবীর সপ্তমীবিহীত পূজা শেষে আয়োজন করা হয় পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ আরতি।

অনেক মণ্ডপেই ছিল আরতি, স্বেচ্ছায় রক্তদান, দরিদ্রদের মধ্যে বস্ত্র বিতরণ, নৃত্যনাট্য, ভক্তিমূলক সঙ্গীত, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য আয়োজনও। সারা দেশের মতো রাজধানী ঢাকার পূজামণ্ডপগুলোও এ দিন ঢাক-ঘণ্টার বাদ্য-বাজনা আর ভক্তদের পূজা-অর্চনায় মুখর হয়ে ওঠে।

আগামীকাল মহা নবমী এবং বুধবার বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে এবারের দুর্গোৎসব।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০১ পূর্বাহ্ণ | সোমবার, ০৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]