সোমবার ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ওমরাহ ভিসার মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ওমরাহ ভিসার মেয়াদ বাড়ল

ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করেছে সৌদি আরব। এ নিয়ম যে কোনো দেশের মুসলিম নাগরিকদের জন্য প্রযোজ্য হবে বলে জানিয়েছেন দেশটির হজ ও ওমরাহমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ।

সংবাদমাধ্যম সৌদি গেজেট জানায়, তাসখন্দে দুদিনের সরকারি সফরের সময় ওমরাহ ভিসার মেয়াদ বাড়ানোর এ ঘোষণা দেন তৌফিক আল-রাবিয়াহ।

প্রতিবেদনে বলা হয়, ভিসার মেয়াদ কম থাকায় প্রতি বছরই ওমরাহ করতে গিয়ে বিড়ম্বনায় পড়েন অনেকে। তাদের কথা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওমরাহ পালনকারীদের সুযোগ-সুবিধা প্রতিনিয়ত বাড়াচ্ছে সৌদি সরকার। এর অংশ হিসেবে সম্প্রতি ‘ইউনিফায়েড গভর্নমেন্ট প্ল্যাটফর্ম’ নামে অনলাইনে একটি সহায়তা মঞ্চ চালু করা হয়। ‘দ্য নুসুকডটএসএ’ নামের ওই সহায়তা মঞ্চ ওমরাহ পালনে ইচ্ছুকদের ভিসা, পারমিট ও প্রয়োজনীয় অন্যান্য সেবা পেতে সাহায্য করবে।

চলতি মৌসুমে সাত ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনের অনুমতি দেয়ার ঘোষণা দেয় সৌদি সরকার। বলা হয়, ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, অন অ্যারাইভাল তথা সৌদি এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা, ইউরোপের ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা ও ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসাধারীরা চলতি বছর ওমরাহ পালনের উদ্দেশে সৌদি আরবে প্রবেশ করতে পারবেন।

যারা ওমরাহ পালন করতে সৌদি আরবে যান, তারা সৌদি সরকারের অনলাইন প্ল্যাটফর্ম মাকামের মাধ্যমে ওমরাহ ভিসা এবং এ সংক্রান্ত পরিষেবার প্যাকেজ বেছে নিতে পারবেন। এ ছাড়া দেশটির সরকারের ‘ইউনিফায়েড ন্যাশনাল ভিসা প্ল্যাটফর্মের’ মাধ্যমেও ওমরাহ ভিসা ইস্যু করা যাবে।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ওমরাহযাত্রীদের ‘ইটমার্না’ নামে একটি অ্যাপের মাধ্যমে ওমরাহ’র জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। তবে অ্যাপয়েন্টমেন্ট রাখার জন্য তাদের নির্ধারিত সময়ের কমপক্ষে ৬ ঘণ্টা আগে সৌদি আরবে পৌঁছাতে হবে। ফ্লাইট বিলম্বের ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়

Facebook Comments Box
advertisement

Posted ১:১২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]