বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে মধ্যম পাল্লার সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির যাত্রাসময়ে হোক্কাইদো দ্বীপের জনগণকে সতর্ক থাকতে বলে জাপান সরকার। সাময়িকভাবে কিছু ট্রেনের যাত্রাও স্থগিত রাখা হয়।

বিবিসি জানিয়েছে, ২০১৭ সালের পর থেকে জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রথম ঘটনা এটি।

 

উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার ব্যাপারে আগেই নির্দেশ দিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় মঙ্গলবার ৭টা ২৯ মিনিটে জাপান সরকার সতর্কতা জারি করে জানায়, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে মনে হচ্ছে। অনুগ্রহপূর্বক ভবনের ভেতরে কিংবা আন্ডারগ্রাউন্ডে চলে যান।

জাপানের সরকারি কর্মকর্তারা বলেছেন, ক্ষেপণাস্ত্র প্রশান্ত মহাসাগরের প্রায় তিন হাজার কিলোমিটার গভীরে পড়েছে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

উত্তর কোরিয়ার এ ধরনের আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এভাবে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকে ‘হিংসাত্মক আচরণ’ আখ্যায়িত করেছেন তিনি। জাপান সরকার এরই মধ্যে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে।

 

কোনো পূর্ব-সতর্কতা বা পরামর্শ ছাড়াই অন্য দেশের দিকে কিংবা তার ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন। বেশির ভাগ দেশ এ ধরনের কাজ সম্পূর্ণরূপে এড়িয়ে চলে। কারণ এটি করলে সহজেই তা আক্রমণ হিসেবে গণ্য হবে।
সূত্র : বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]