শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে পূজা উপলক্ষে ট্রেনে পোলাও, মুরগি-মাটন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ভারতে পূজা উপলক্ষে ট্রেনে পোলাও, মুরগি-মাটন

বরাবরের মতো নবরাত্রি উপলক্ষে ভারতের বিভিন্ন প্রান্তে প্রধানত নিরামিষ খাবারের আয়োজন করছে রেল কর্তৃপক্ষ। তবে পূজার ছুটিতে ভ্রমণমুখী পশ্চিমবঙ্গবাসীর কথা ভেবে রাজধানী, দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনে বাঙালি খাবারের বিশেষ মেন্যু চালু করেছে আইআরসিটিসি বা ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম করপোরেশন।

ট্রেনে ছাড়াও হাওড়া, শিয়ালদহ, নিউ জলপাইগুড়ি, গুয়াহাটি, টাটানগর ও আসানসোল স্টেশনের নিজস্ব রেস্তোরাঁ ও ফুড প্লাজায় লুচি, নারকেল দিয়ে ছোলার ডাল, বেগুনি, মোচার চপ, বাসন্তী পোলাও, মাছের কালিয়া, মাটন কষা, চিকেন কারির মতো পদের এলাহি আয়োজন করা হয়েছে।

 

গতকাল সোমবার যারা রাজধানী বা দুরন্তে সফর করেছেন, তাদের জন্য বিশেষ মেন্যুতে ছিল ঘি-ভাত, ভাজা মুগের ডাল, আলু-ফুলকপি-পনিরের তরকারি, চিকেন কারি এবং পায়েস।

আজ মঙ্গলবার থাকছে মটরশুঁটির পোলাও, আনাজ দিয়ে ডাল, পাঁচমিশালি তরকারি, চিকেন কারি এবং শেষ পাতে রসগোল্লা। কিছুটা অদলবদল করে কাল থাকছে বিশেষ মেন্যু।

আইআরসিটিসির নিজস্ব ফুড প্লাজায় নানা স্বাদের খাবার চেখে দেখার সুযোগ অনেক বেশি। সংস্থার হাওড়া, শিয়ালদহ, আসানসোল, নিউ জলপাইগুড়ি, টাটানগর ও গুয়াহাটির রেস্তোরাঁয় প্রাতরাশের বিশেষ মেন্যু ছাড়াও দুপুরে বাঙালি খাবারের পদে বিশেষ থালি এবং আলাকার্টে মেন্যুর ব্যবস্থা রয়েছে।

 

বাসমতী চালের ভাত, মুগের ডাল, আলুভাজা, বেগুনি, ধোঁকার ডালনা, পটোল পোস্ত, মাছের কালিয়া, মাটন কষা, চিকেন কারির মতো পদ ছাড়াও শেষ পাতে থাকছে চাটনি, মিষ্টি দই, বেকড মিহিদানা, রাজভোগ, রসগোল্লার মতো নানা পদ। পছন্দ অনুযায়ী খাবার বেছে নেওয়া যাবে। রেস্তোরাঁগুলোতে ওই সব খাবার মিলবে প্রায় সারা অক্টোবর।

সূত্র : আনন্দবাজার।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]